আমাদের চাওয়ার শেষ নেই, কারণ আমরা অনন্তকে চাই

  • Published by: Robbar Digital
  • Posted on: February 20, 2024 9:01 pm
  • Updated: April 2, 2024 5:02 pm
History and Evolutiion of VHS in socio-political life by Abhradip Ghatak

মধ্যবিত্তের হল-বিমুখতা থেকে রাজনৈতিক প্রচারের বৈচিত্রময় ইতিহাস ধরে রেখেছে ভিডিও ক্যাসেট

ভারতে পাইরেসির বাজার তৈরি হয়েছে ধীরে। ক্যাসেট ও ভিসিআর ভাড়া নিয়ে সিনেমা দেখার চল হয় সেই আটের শেষ, নয়ের দশকের শুরু থেকে। সিনেমাহল থেকে রেকর্ড করে নিয়ে সেই ক্যাসেট চড়া দামে রেপ্লিকা করে বাজারে ছাড়া শুরু হল। মধ্যবিত্তের হল-বিমুখ হবার সূত্রপাত সেই সময় থেকেই।

অভ্রদীপ ঘটক

An article about Kabita Singha on her birth anniversary by Tilottama Majumder। Robbar

কবিতার বারুদ আগুন

দৃষ্টি দ্বারা, শ্রুতি দ্বারা স্পর্শের অনুভবশক্তি যার আছে, সে অপরের কান্নাকে কবিতার ভাষা দেয়। দেওয়া সম্ভব।

তিলোত্তমা মজুমদার

3rd episode of Gaans and Roses about florence reece and pete seeger by prabuddha Banerjee। Robbar

যে প্রশ্ন শহরের আনাচেকানাচে ঘুরে বেড়ায়, উত্তর পাওয়া যায় না

এই গানে নেই কোনও নান্দনিকতার বাধ্যবাধকতা, সাহিত্যমূল্যে পাশ করার দাবি, নেই কোনও উচ্চবিত্তের ভাবনাবিলাস।

প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়

Tourist spot purulia is being destroyed by tourism। Robbar

যারা অরণ্য বাঁচাচ্ছে, তারাই আজ ধ্বংসের মুখে

অযোধ্যায় ঘুরতে যাওয়া পর্যটকদের মনে কেন এই প্রশ্ন জাগে না, কীভাবে এই প্রত্যন্ত জঙ্গলে কীসের বিনিময়ে একের পর এক ঝাঁ চকচকে বহুতল হোটেল এবং রিসর্ট তৈরি হয়ে চলেছে।

নীলাদ্রি সরকার

10th episode of column On genre by Anindya Sengupta। Robbar

ফিল্ম নোয়া– নাগরিক আলোর মধ্যে আঁধারের বিচ্ছুরণ

এই ছবিগুলি তমসাচ্ছন্ন, রূপকার্থে এবং আক্ষরিক অর্থেও। নেতিবাদ, হতাশাবাদ, নৈতিক স্খলনের গল্প ছবিগুলিকে যেমন আঁধারাচ্ছন্ন করে দিয়েছে, সেরকমই, ছবিগুলির ভিস্যুয়াল স্টাইলেও চড়া আলোর পাশে ঘন অন্ধকার একটা বুনোট তৈরি করে। তাঁরা এই গোত্রের ছবিগুলির একটি নাম দিলেন– film noir– অর্থাৎ, তমসাচ্ছন্ন ছবি।

অনিন্দ্য সেনগুপ্ত

An article written on international zebra day। Robbar

সাদা-কালো আসলে জেব্রা-রোগ

আজ ৩১ জানুয়ারি বিশ্ব জেব্রা দিবস উপলক্ষে সাদা-কালো নিয়ে বিশেষ লেখা।

হিরণ মিত্র