বল পিছু স্কোরবোর্ডে যারা সংখ্যা বদলায়, কিন্তু তাদের জীবন বদলায় না

  • Published by: Robbar Digital
  • Posted on: March 27, 2024 4:31 pm
  • Updated: March 27, 2024 4:31 pm
in school time love was a major thing during durga-pujo। Robbar

শাহরুখকে অমান্য করার সাধ্য আমার নেই

আবির লাগানোর অপেক্ষা এখনও আছে, শুধু অন্য কারও জন্য। লিখছেন সোহিনী সরকার

সোহিনী সরকার

3rd-episode-of-blotting-paper-by-swapnomoy-chakraborty। Robbar

ফেরিওয়ালা শব্দটা এসেছে ফার্সি শব্দ ‘ফির’ থেকে, কিন্তু কিছু ফেরিওয়ালা চিরতরে হারিয়ে গেল

বসন্তের দখিনা বাতাস শুরু হতেই মাথায় ঝুড়ি, কিংবা টিনের বাক্স পিঠে ফেরিওয়ালাদের আগমন হত। সুরেলা স্বরে ‘মা-লাই বরওফ’। মালাই বরফওয়ালাদের বাক্সে একটু সিদ্ধির মণ্ডও থাকত। একটু বয়স্করা মৃদুস্বরে বলত সবুজটা মিশিয়ে দিও।

স্বপ্নময় চক্রবর্তী

chatimtala-episode-51-by-biswajit-ray। Robbar

প্রচলিত ‘রাবীন্দ্রিক’ ছাঁচের ভেতরই সুতীক্ষ্ণ ‘অরাবীন্দ্রিক’ মাঝেসাঝে উঁকি মেরে যায়

নিজেকে কেন ‘রাবীন্দ্রিক’ আবরণে ঢেকে রাখলেন রবীন্দ্রনাথ অধিকাংশ সময়? সে কি গুরুদেবের গড়ে ওঠা ভাবমূর্তিকে বহন করার জন্য?

বিশ্বজিৎ রায়

a book review of ganika by ashish pathak। Robbar

ঔজ্জ্বল্য, শিল্পস্বভাব এবং বেপর্দা আত্মবিশ্বাস: প্রাচীন ভারতের গণিকাসংস্কৃতি

ইসলামী শাসন এবং পরে কোম্পানি আমলেও সে ধারা নতুন নতুন রূপে এসেছে। তার সবটাকেই আশ্চর্য সব সংগ্রহে ধরতে চেয়েছে এই প্রদর্শনী এবং বইটি।

আশিস পাঠক

an article about khaled chowdhury on his death anniversary by bibhas chakraborty। Robbar

বহুমুখী প্রতিভা শুধুই সত্যজিৎ, খালেদ চৌধুরী নন?

আজ খালেদ চৌধুরীর মৃত্যুদিন উপলক্ষে বিশেষ লেখা।

বিভাস চক্রবর্তী

an exclusive interview of origamist bipradas chatterjee। Robbar

কাগজের ভাঁজে প্রাণ আছে, তাকেই নানাভাবে খুঁজে বের করি

অরিগামি নিছক আর্ট নয়, এটা একটা গাণিতিক শিল্পকলা। ছোটবেলায় আমরা সবাই নৌকা কিংবা এরোপ্লেন বানিয়েছি। কিন্তু এর ভাঁজে ভাঁজে যে জ্যামিতি লুকিয়ে আছে, তা আমরা ভাবিনি। অরিগামি সেটাই আমাদের ভাবতে শেখায়।

সুমন্ত চট্টোপাধ্যায়