রাধার কাছে যেতে যে শরম লাগে কৃষ্ণের, তা তো রঙেরই জন্য

  • Published by: Robbar Digital
  • Posted on: March 9, 2025 4:50 pm
  • Updated: March 9, 2025 4:50 pm
Mejobouthakrun episode 28 by Ranjan Bandhopadhya। Robbar

দেবদূতের সঙ্গে পাপের আদানপ্রদান

চুপ করো। নির্লজ্জ‌ের মতো কথা বোলো না। আমার লজ্জা করছে। বলছে সেই নারী।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

Chobithakur-episode-28-by-sushobhan-adhikary। Robbar

রবীন্দ্রনাথের আঁকা প্রথম প্রচ্ছদ

‘মহুয়া’র প্রচ্ছদের নেপথ্যে নন্দলালের আঁকা সহজ পাঠের ছবি রবীন্দ্রনাথকে নিশ্চয়ই প্রাণিত করেছিল। সহজ পাঠের আগে আমরা দেখেছি, ১৯২২ সালের শেষে আন্দ্রে কারপেলেস প্যারিস থেকে  এনেছিলেন একগুচ্ছ কাঠখোদাই। এমনকী, বিশের দশকে রবীন্দ্রনাথ যে কয়েকবার বিদেশ সফরে গিয়েছেন, সেখানে জার্মানিতে ও ফ্রান্সে তাঁর রীতিমত চেনাজানা ঘটেছিল কাঠখোদাই মাধ্যমটির সঙ্গে।

সুশোভন অধিকারী

Book review of smritir sarani beye। Robbar

স্মৃতির সরণি বেয়ে: এক সাংবাদিকের রাজনৈতিক দিনলিপি

আত্মজীবনীতে কথা বলে ওঠে ইতিহাস। 'স্মৃতির সরণি বেয়ে' সে জাতীয় নয়। ক্ষমতার অলিন্দে থেকে সেই ক্ষমতার বিকৃত রূপ তুলে ধরে না এই গ্রন্থ। বরং দাঁড়িয়ে থাকে বেশ খানিকটা বাইরে।

অর্পণ দাস

25th-episode-of-iti-college-street-about-Bangladesh liberation war and books। Robbar

মুক্তিযুদ্ধের প্রতি মুহূর্তের রক্ত-ঘাম-হাসি-কান্নার এক জীবন্ত দলিলচিত্র ছেপেছিলাম

আমরা এক সময় গৌরীপ্রসন্ন মজুমদারের কথায়, অংশুমান রায়ের সুরে ও কণ্ঠে ‘শোনো, একটি মুজিবরের থেকে/ লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি, প্রতিধ্বনি/ আকাশে বাতাসে ওঠে রণি/ বাংলাদেশ আমার বাংলাদেশ’ গান শুনে রোমাঞ্চিত হয়েছি– তাই বঙ্গবন্ধু-হত্যাকাণ্ডের খবর পেয়ে আমি খুবই মুষড়ে পড়েছিলাম।

সুধাংশুশেখর দে

An article about Raghu dacoit and history of colonial india | Robbar

নীলকর সাহেবদের অত্যাচারের বিরুদ্ধে জেহাদই রঘু ঘোষকে ‘রঘু ডাকাত’ বানিয়েছিল

পিতার মৃত্যুর বদলা নিতে মরিয়া হয়ে ওঠেন রঘু ঘোষ। ক্রমে গ্রামের লাঠিয়ালদের থেকে লাঠিখেলা শিখে অর্জন করেন বাহুবলের ক্ষমতা। একসময় লাঠিখেলায় তাঁর অসামান্য দক্ষতা দেখে চমকে উঠতেন সবাই। সেই খেলার লাঠিই তাঁর কাছে হয়ে ওঠে নীলকর সাহেবদের বিরুদ্ধে গর্জে ওঠার অস্ত্র।

রাধামাধব মণ্ডল

Book review of Nirbasita Column। Robbar

বিভ্রান্তিকর সময়ের বিশ্বস্ত দলিল

নাতিদীর্ঘ লেখায় শব্দের মায়াজাল, তা দিয়েই স্বভুঁই ও বিভুঁইকে বাঁধতে চেয়েছেন লেখক বৈজয়ন্ত।

সুমন্ত চট্টোপাধ্যায়