কোনটা বিপ্লব, কোনটা অভ্যুত্থান– দেশের মানুষ আজও তা স্থির করতে পারছে না

  • Published by: Robbar Digital
  • Posted on: March 18, 2024 6:49 pm
  • Updated: March 18, 2024 6:49 pm
context of north kolkata in Moti Nandi's literature। Robbar

উত্তর কলকাতার গলিকে মহাদেশে পালটে ফেলেছিলেন মতি নন্দী

মতি নন্দীর স্মৃতির গলিতে উত্তর কলকাতার কত যে দগদগে নাম! কত রঞ্জন-রশ্মি! এদিকে হরি ঘোষ স্ট্রিট তো, ওদিকে দুর্গাচরণ মিত্র। সেদিকে দর্জিপাড়া তো অন্যদিকে কর্নওয়ালিস স্ট্রিট বা কাশী বোস লেন। উত্তর কলকাতার গলি মতির লেখায় শেষপর্যন্ত হয়ে উঠেছে এক একটি মহাদেশ।

প্রশান্ত মাজী

A Short note about the theatre Meghnadbadh Kabya। Robbar

মেঘনাদবধ কাব্য আমার কাছে অভিনয়ের ক্লাস

মেঘনাদবধ কাব্য মুখস্ত করেননি গৌতম হালদার! তবে?

গৌতম হালদার

India link to British rule।Robbar

‘ভারত’ শব্দটি একইসঙ্গে আধুনিক, ইতিহাস অবিচ্ছেদ্যও

‘ভারত’ শব্দটি এদেশের ইতিহাসের সঙ্গে সম্পৃক্ত। লিখছেন স্বপন দাশগুপ্ত

স্বপন দাশগুপ্ত

kathkhodai-episode-17-by-ranjan-bandhopadhya। Robbar

‘গীতাঞ্জলি’ হয়ে উঠুক উভপ্রার্থনা ও উভকামনার গান, অঁদ্রে জিদকে বলেছিল তাঁর টেবিল

লেখার টেবিলে বসলেই টেবিলটা আমাকে নিয়ে যায় আমার অতীতে। আমার আমাকে বলে, ‘তোর অতীতের পাপ, অপরাধ, নরকই তোর লেখার স্বর্গ। সব রত্ন লুকিয়ে আছে ওখানেই। তোর পক্ষে লেখার উপাদান আর কোথাও পাওয়া সম্ভব নয়।’

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

Trinayan o Trinayan episode 7 by Sanatan Dinda। Robbar

ক্যালেন্ডারের দেবদেবীর হুবহু নকল আমি করতে চাইনি কখনও

আমি দুর্গাপ্রতিমা গড়ি, তবে আমি আস্তিক নই।

সনাতন দিন্দা

an article on future of children's literature by pinaki majumdar। Robbar

শিশু সাহিত্যে কমছে শিশুদের ভিড়, প্রকাশকরা ঝুঁকছে বড়দের বইয়ে

কেন ছোটদের জন্য আলাদা করে লেখক উঠে আসছে না বাংলা সাহিত্যে?

পিনাকী মজুমদার