যে তিন ‘অনাত্মীয়’ মেয়ে সংসার পেতেছিলেন দিগন্ত-রেখায়

  • Published by: Robbar Digital
  • Posted on: November 4, 2024 6:15 pm
  • Updated: November 4, 2024 6:45 pm
It was impossible for him to be there, but i saw him। Robbar

আড়াই দশক আগের দৃশ্য, আজও আমি স্পষ্ট দেখি

এ গল্পে আজও সেই হাসিমুখ, দীর্ঘকায় মানুষটি চন্দননগরে দিব্যি ঘুরে বেড়ান, দেখাও হয়। লিখছেন যশোধরা গুপ্ত

an article on impact of slapping in our society। Robbar

লাথি-ঘুসি-গাট্টার চেয়ে চড় অনেক দীর্ঘজীবী

মানতেই হবে, চড় যে কোনও আঁচড়ের থেকেই দীর্ঘায়ু।

সম্বিত বসু

An article about Santhara practice, Euthanasia and recent death of Binaya Jain | Robbar

মৃত্যু চাই? সহায় পেশাদারি সংস্থা, মৃত্যুবিলাস কি তবে অবলুপ্তির পথে?

জীবন তো যাপনের জন্যে। তার থেকে পালিয়ে যাওয়া, সে তো হেরে যাওয়া। মৃত্যু নিয়ে রোম্যান্টিসিজম চলতেই থাকবে; সাহিত্যে, বাস্তবে। তবু এমন সুন্দর পৃথিবী ছেড়ে যেতে কি মন চায়! যা অনিশ্চিত তাকে নিশ্চিত করার দায় না-ই বা নিলাম কাঁধে!

মৌসুমী ভট্টাচার্য্য

book review of master classe kiarostami by priyak mitra। Robbar

নিখুঁত ছবি বলে কিছু হয় না? কায়েরোস্তামির ক্লাসরুমে মিলবে উত্তর

কেবলই চলচ্চিত্র নির্মাণশৈলী বা চলচ্চিত্রবিদ‍্যার সারস্বত অঙ্গনে ঘোরাফেরা করেনি তাঁর বক্তব্য, জীবন নিয়ে, চারপাশ নিয়ে, মানুষ নিয়ে কথা বলছেন কায়েরোস্তামি।

প্রিয়ক মিত্র

An interview of Rikshaw artist of Dhaka, Mohammad Hanif Pappu। Robbar

সিনেমার ব্যানার আঁকতাম তখন, ধীরে ধীরে দেখলাম রঙিন হয়ে উঠছে ঢাকার রিকশা

স্বাধীনতার পর পর রিকশার পর্দা গেল গা। রিকশা রঙিন হইতে শুরু করল। আমিও সিনেমা ব্যানার বাদে রিকশার কিছু কিছু কাজ করা শুরু করলাম। জানাচ্ছেন শিল্পী মোহম্মদ হানিফ পাপ্পু। সাক্ষাৎকার নিয়েছেন কামরুল হাসান মিথুন।

কামরুল হাসান মিথুন

kolikatha-episode-22-by-kaustubh-mani-sengupta।Robbar

স্মৃতিদের এক বিশাল সমাধিক্ষেত্র

শহরের অতীত ও ঐতিহ্য নির্মাণের এক বিশেষ মুহূর্ত ছিল বিশ শতকের গোড়ার বছরগুলি। এই সময়ে জাতীয়তাবাদী চেতনার উন্মেষ ঘটছে, কলকাতা পুরসভায় ভারতীয় প্রতিনিধিদের গলার জোর বাড়ছে, বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনে প্রথমবার শহরের রাস্তায় মানুষ মিছিল বের করছেন– ফলে বোঝাই যাচ্ছিল কলকাতার দাবিদার অনেক, শুধু ব্রিটিশ রাজপুরুষদের নয় এ শহর।

কৌস্তুভ মণি সেনগুপ্ত