সৌন্দর্য, সুরুচি এবং আনন্দ একমাত্র অর্থের ওপর নির্ভরশীল নয়, প্রমাণ করেছিলেন আশ্রমকন্যা সুধীরা দেবী

  • Published by: Robbar Digital
  • Posted on: February 18, 2025 8:49 pm
  • Updated: February 18, 2025 9:17 pm
An article about keyabat meye, a threatre production by priyadarshini chitrangada। Robbar

কেয়াবাৎ মেয়ে, তুমি ঘরকেও সংগ্রামের অন্দরমহল করে তুলেছ

নাটকে এই তিনটি চরিত্রের পুনরুজ্জীবন কেবল অতীতের সংগ্রামের প্রতিচ্ছবি নয়; এটি বর্তমানের নারী আন্দোলনের এক শিল্পিত প্রতিবিম্ব।

প্রিয়দর্শিনী চিত্রাঙ্গদা

An article about Pritish Nandy by Sudhir Mishra। Robbar

‘হাজারো খোয়াইশে অ্যায়সি’-র গল্পটা অল্প শুনেই বলেছিলেন, কাল অফিসে এসে টাকা নিয়ে যেও

আসলে প্রীতীশদা নিজে ‘হাজারো খোয়াইশে অ্যায়সি’-র সময়ের মানুষ। সেই সময়টাকে তিনি বয়ে বেরিয়েছেন আজীবন।

সুধীর মিশ্র

Spirituality and self-management। Robbar

অন্তরে দেবত্ব প্রকাশিত হবে যে পথে

পাশব ধর্ম কী? যা মানুষের স্বেচ্ছাচারিতায় গড়ে ওঠে। লিখছেন স্বামী কৃষ্ণনাথানন্দ

স্বামী কৃষ্ণনাথানন্দ

An article about Poet Debarati Mitra's third book Jubaker Snan | Robbar

‘ফিমেল গেজ’ দিয়ে দেবারতি দেখেছিলেন যুবকের স্নান

এই বইয়ে জল আসছে কতবার। ‘ঝরনা সহস্রধারা’য়, ‘অদর্শন কিছু নয়,/ তোমাকে দেখার ইচ্ছে শুধু আমারই কি?/বাঁশিটির তরুণ নিশ্বাস/ ফুঁ দিয়ে সরায় জল, চলকানো রোদ’। বনময় যে শুয়ে থাকে, যে-ঘুমন্তের উজ্জ্বল ত্বকের মতো তার ঝরনাও হয়ে যায় সহস্রধারা। তারপর?

সংযুক্তা বন্দ্যোপাধ্যায়

an article on importance and relevance of indian history in school syllebus। Robbar

একদিকে বই পোড়ানোর হুকুম, অন্যদিকে নিভৃত গ্রামে খুলে যায় বইয়ের ঘর

‘বর্ত্তমান ভারত’-এ বিবেকানন্দ রাম, অশোক ও আকবর তিনজনকে ‘মহামতি’ হিসেবে চিহ্নিত করেছিলেন।

বিশ্বজিৎ রায়

An article about Shiva as a family man by Suvankar Das। Robbar

কোলে গণেশ, তাই বঙ্গীয় লোকজ শিল্পের শিব গলায় সাপ রাখেননি

শিব বাঙালির আধ্যাত্মিক ও সামাজিক চেতনায় বারোমাস থাকেন। কখনও তিনি পিতা তো কখনও তিনি প্রেমিক, আবার কখনও হয়ে ওঠেন জীবনযুদ্ধে ক্রমাগত লড়ে যাওয়া মাঝ বয়সি বাঙালি পুরুষ।

শুভঙ্কর দাস