হুইল চেয়ারে করে দূরদর্শনে শেষ অভিনয় করতে এসেছিলেন তৃপ্তি মিত্র

  • Published by: Robbar Digital
  • Posted on: December 24, 2024 9:26 pm
  • Updated: December 24, 2024 9:26 pm
A review of Joram। Robbar

‘জোরাম’ আসলে দাসরুর সেই ব্যর্থ বিপ্লব, যে বিপ্লবকে ছবিজুড়ে সে বয়ে বেড়াচ্ছে

বিপ্লবের প্রশ্নে দেবাশিস নিশ্চিত কোনও উত্তর দেন না। যেহেতু হিংসার পথ, রাইফেলের পথ ছেড়ে এসেছিল দাসরু নিজেই।

রোদ্দুর মিত্র

An article about Premendra Mitra's Ghanada and its illustration done by various artists | Robbar

শিল্পীদের হাতে ঘন ঘন ‘লুক’ বদলেছেন ঘনাদা

প্রতুল বন্দ্যোপাধ্যায় আমৃত্যু দেব সাহিত্য কুটীরের বার্ষিকীগুলিতে ঘনাদার ছবি এঁকে গেছেন। মাঝে দু’বছর বলাইবন্ধু রায় ঘনাদার ছবি আঁকেন কিন্তু তিনি সম্পূর্ণভআবে প্রতুল বন্দ্যোপাধ্যায়ের অনুসারী। তাঁর ঘনাদার চুল সমকালীন অভ্যাস অনুযায়ীই সম্ভবত, ঘাড়ের কাছে নির্মমভাবে চাঁছা। পরের দিকে প্রায় সর্বত্রই অজিত গুপ্তর প্রভাব প্রকট। শিল্পীরা নিজস্ব কল্পনা অনুযায়ী সেই চেহারাকেই ঘষে মেজে নিয়েছেন। বিমল দাস, সুবোধ দাশগুপ্ত, নারায়ণ দেবনাথ, ধীরেন বল প্রমুখ যশস্বী শিল্পীরাও ঘনাদা অলংকরণ করেছেন বিভিন্ন সময়ে, নিজের মতো করে।

দেবাশিস গুপ্ত

18th-episode-of-messbalok-by-saroj-darbar। Robbar

মেস মূলত নাছোড়বান্দা বদভ্যেস

বিশ্বায়ন যে-প্রজন্মকে হাতে ধরে মানুষ করেছে, তাদের কাছে মেস এসেছিল শূন্য দশকের যাবতীয় বিষ ও বিস্ময় নিয়েই।

সরোজ দরবার

kathkhodai-episode-40-by-ranjan-bandyopadhyay। Robbar

গোয়েটের ভালোবাসার চিঠিই বাড়িয়ে দিয়েছিল ইউরোপের সুইসাইড প্রবণতা

গোয়েটে লিখেছেন ‘ফাউস্ট’-এর মতো বিপজ্জনক পাপের লেখা, সমাজ-সংসার ভাঙার লেখা, লিখেছেন মারাত্মক সব প্রেমপত্র, নাড়িয়ে দিয়েছেন সংসারের ভিত, সমাজের স্থিতি, প্রশ্ন তুলেছেন ন্যায়-অন্যায়ের পরিচিত অবয়ব নিয়ে।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

7th-episode-of-bhabmurti-about-lord mayo। Robbar

আরেকটু হলেই নিলামে উঠতেন ভাইসরয় মেয়োর মূর্তি!

ভাস্কর্যটি নিলামে ওঠার বদলে ১ জানুয়ারি ১৮৭৬-এ ময়দান এবং ডাফারিন রোডের কাছে উন্মোচিত হয়। ইংরেজ ভাস্কর টমাস থরনিক্রফট মেয়োর মূর্তিটি নির্মাণ করেছিলেন।

দেবদত্ত গুপ্ত

An article about celebration of Nababarsha in a red light area of Burdwan | Robbar

বর্ধমানের দেহজীবীদের বৈশাখ শুরু হয় রামকৃষ্ণ আর গিরিশচন্দ্র ঘোষের পুজো দিয়ে

রাজার শহর বর্ধমানের চিত্রাবলিদের পাড়ায় এখনও এক ‘একলা’ বৈশাখের লড়াই। অনেকের সে ইতিহাস আজও অজানা। চুপিচুপি সে লড়াই চলে নিজেদের নিয়ে জীবনের অন্ধকারে। এবং সেখানে তাঁদের একার একাকে নিয়েই লড়তে হয় নিত্যদিন।

রাধামাধব মণ্ডল