নজরুল মঞ্চের ভিড়ে কোথায় লুকিয়ে ছিলেন ঋতুপর্ণ? 

  • Published by: Robbar Digital
  • Posted on: August 16, 2023 3:08 pm
  • Updated: August 18, 2023 6:14 pm
reason behind left revolution in srilanka। Robbar

অন্য পৃথিবীর স্বপ্নেই বামপন্থায় ভরসা রেখেছে শ্রীলঙ্কার মানুষ

শ্রীলঙ্কার মানুষ আই.ম.এফ.-এর ঋণের দাসত্ব থেকে মুক্তি চায়, তারা শান্তি, উন্নতি এবং উন্নত পরিকাঠামোর দিকে তাদের দেশকে এগিয়ে নিয়ে যেতে চায়। তাই তারা ভরসা রেখেছে বামপন্থীদের ওপর।

সৌরীশ ঘোষ

An article about Gamak Ghar। Robbar

দেশের বাড়িকে বিদায় জানানোর জন্যই যেন আস্ত একটা সিনেমা

অচল মিশ্র পরিচালিত ছবি ‘গমক ঘর’ একটি বাড়ির জন্ম ও মৃত্যুর গল্প এমন ভাবে বলে যে, দর্শকের ভেতর যেসব বাড়ি দানা বেঁধে আছে, একটা একটা করে ভেসে ভেসে ওঠে।

বিদিশা চট্টোপাধ্যায়

32rd episode of Janata cinema hall by priyak mitra। Robbar

নব্বইয়ের শুরু থেকে আন্ডারওয়ার্ল্ড ঢাকা পড়ল বলিউডের তাজমহলে

'আখরি রাস্তা'-তে যে অমিতাভের রাস্তা ফুরোয়নি, তা প্রমাণ করল এই দশকের একেবারে শেষ বছরে মুক্তি পাওয়া ব্লকবাস্টার ছবি– 'অগ্নিপথ'‌।

প্রিয়ক মিত্র

Women flowing into India's workforce। Robbar

জল তোলা আর ভাত রাঁধা থেকে মুক্তি পেয়েই শ্রমের বাজারে মেয়েদের যোগদান বেড়েছে

অস্বীকার করার উপায় নেই যে, এতে অবশ্যই ‘সম্পদ’ তৈরি হচ্ছে। কিন্তু ভয় হয় যে তা নিতান্তই বিনামূল্যের ঘরোয়া শ্রম হয়ে থেকে যাবে না তো? উৎপাদিত সম্পদের মূল্যভাগ, পাবেন তো মেয়েরা? তা না-হলে দেশীয় সম্পদ হয়তো সৃষ্টি হবে, কিন্তু নারীউন্নয়নের পথটি অধরাই থেকে যাবে।

প্রহেলী ধর চৌধুরী

an obituary of poet arun chakraborty। Robbar

অরুণদার একটা ক্লাসে থমকে গিয়েছিল আস্ত জঙ্গল কাটার ষড়যন্ত্র

কবির কোনও ভ্যানিটি ছিল না। যেখানে সেখানে বসে পড়তেন চায়ের ঠেকে। কেউ চাইলেই এক টুকরো কাগজে কোনও কবিতার লাইন লিখে দিতেন। তারপর সেটার কী হত, জানতেও চাইতেন না। এমনিই ছিল তাঁর সরল জীবন-যাপন। সেই প্রয়াত কবি অরুণ চক্রবর্তীকে নিয়ে এই বিশেষ স্মৃতিচারণা।

বিদ্যুৎ ভট্টাচার্য

An article about Rajanikanta Sen and his songs | Robbar

শ্রাবণপ্রকৃতির উচ্ছ্বাস নয়, রজনীকান্তর গানে এসেছিল শ্রাবণের মেঘক্লান্ত আলো, ভিজে নরম মাটি

দ্বিজেন্দ্রলাল বা অতুলপ্রসাদ রজনীকান্তের তুলনায় অনেক বেশি নাগরিক পরিমণ্ডলে থেকেছেন, নব্য আধুনিক সংস্কৃতির সংসর্গ করেছেন, আধুনিক মনস্তাত্ত্বিক জটিলতাও তাঁদের স্পর্শ করেছে বেশি। রজনীকান্তের কাব্যে বা গীতবাণীতে যে পুরাতনের আমেজ, যে সারল্যের আনন্দ, সত্যি কথা বলার যে স্বস্তি, তা তাঁর একান্ত নিজেরই।

শ্রুতি গোস্বামী