শ্রীকৃষ্ণের অষ্টোত্তর শতনামকে টেক্কা দেবে ভাতের বিবিধ নাম

  • Published by: Robbar Digital
  • Posted on: November 9, 2023 5:04 pm
  • Updated: November 9, 2023 5:04 pm
Manoranjan Bhattacharya paying tribute to Mohammad Habib। Robbar

প্রথম দিনই ঘর থেকে বের করে দিচ্ছিলেন হাবিবদা

পায়ের চোটে ভুগছি। একদিন হাবিবদা ডিমের সাদা অংশর সঙ্গে আদা মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিজেই সেটা আমার হাঁটুতে মাখিয়ে ব্যান্ডেজ করে দিলেন। আমি বিশ্বাসই করতে পারছিলাম না!

মনোরঞ্জন ভট্টাচার্য

an article about new bharatiya nyay samhita on wrongful restraint। Robbar

বিচারে নির্দোষ প্রমাণিত হলে ক্ষমা-সহ ক্ষতিপূরণ কি সত্যিই সম্ভব হবে?

কিন্তু বেড়ালের গলায় ঘণ্টা বাঁধবে কে? যে দেশে প্রতিবাদীদের বিনা বিচারে জেলে আটকে রাখা শাসকের অন্যতম ‘অস্ত্র’, তারা করবে প্রতিকার!

অমিতাভ চট্টোপাধ্যায়

20th-episode-of-mukh-o-mandol-by-samir-mandol। Robbar

আমার জলরঙের গুরু শ্যামল দত্ত রায়ের থেকে শিখেছি ছবির আবহ নির্মাণ

আমাদের নতুন দল কন্ট্রিভান্সের প্রদর্শনীতে নিয়মিত আসতেন শ্যামলদা। আমার ছবি দেখতে আসতেন যে কারণে, সেটা উনিও বলেছেন আর আমিও লক্ষ করেছি। ছবিতে রং খুঁজতেন। উনি আমার রং পছন্দ করতেন।

সমীর মণ্ডল

Hilsa Fish: An article about the history of fish-lover bengali and hilsa

জানলা বন্ধ করে ইলিশ রান্না হত উত্তর কলকাতার ঘটিবাড়িতে, যাতে প্রতিবেশীরা গন্ধ না পায়

জলের রুপোলি শস্য। এই বর্ষাতেও ইলিশ নিয়ে বাঙাল-ঘটির লড়াই একবিন্দু কমবে না। তবে ইলিশপ্রেমীদেরও পদ্মার ইলিশ না গঙ্গার ইলিশ, কোনটা ভালো, এ নিয়েও জমাটি তক্ক রয়েছে! পড়ুন ইলিশের আশ্চর্য সব গপ্পগাছা। চোখে পড়ুন, জিভে অনুভব করুন!

হরিপদ ভৌমিক

kathkhodai-episode-17-by-ranjan-bandhopadhya। Robbar

‘গীতাঞ্জলি’ হয়ে উঠুক উভপ্রার্থনা ও উভকামনার গান, অঁদ্রে জিদকে বলেছিল তাঁর টেবিল

লেখার টেবিলে বসলেই টেবিলটা আমাকে নিয়ে যায় আমার অতীতে। আমার আমাকে বলে, ‘তোর অতীতের পাপ, অপরাধ, নরকই তোর লেখার স্বর্গ। সব রত্ন লুকিয়ে আছে ওখানেই। তোর পক্ষে লেখার উপাদান আর কোথাও পাওয়া সম্ভব নয়।’

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

A review of Kabir chhapakhana kabir prakashona by ramkumar mukhopadhyay। Robbar

শান্তিনিকেতন প্রেস প্রতিষ্ঠার সময়ে বইয়ের নিখুঁত নির্মাণকে গুরুত্ব দিয়েছিলেন রবীন্দ্রনাথ

‘নাইটহুড’ সম্মান ফেরানোর পর রবীন্দ্রনাথের লেখার উপরেও যে সেই অদৃশ্য প্রহরা জারি ছিল, তার সাক্ষ্য দেয় কবির ব্যক্তিগত চিঠি।

রণিতা চট্টোপাধ্যায়