আজাদ হিন্দ হোটেল আর সুব্রত মিত্রর বাড়ির মধ্যে মিল কোথায়?

  • Published by: Robbar Digital
  • Posted on: April 23, 2024 2:23 pm
  • Updated: April 23, 2024 8:28 pm
Book review of Nirbasita Column। Robbar

বিভ্রান্তিকর সময়ের বিশ্বস্ত দলিল

নাতিদীর্ঘ লেখায় শব্দের মায়াজাল, তা দিয়েই স্বভুঁই ও বিভুঁইকে বাঁধতে চেয়েছেন লেখক বৈজয়ন্ত।

সুমন্ত চট্টোপাধ্যায়

a novel based on the life of jnanadanandini devi by ranjan-banerjee

তোমার পিঠটা কি বিচ্ছিরি যে তুমি দেখাবে না বউঠান?

মেমসাহেব হওয়ার পাঠ শুরু হল জ্ঞানদানন্দিনীর। লিখছেন রঞ্জন বন্দ্যোপাধ্যায়

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

an article about gulzar on his gyanpith achievement। Robbar

পুরো উপমহাদেশই আমাদের ঘর, বলেছিলেন গুলজার

গুলজারের ‘সন্দেহজনক কবিতা’, বাংলায় অনূদিত হয়েছিল সন্দীপন চক্রবর্তীর হাত ধরে। সেই বইয়ের ভূমিকা লিখেছিলেন শঙ্খ ঘোষ। এই বই তখনও জানত না, একদিন এই বই দুই জ্ঞানপীঠ প্রাপককে ধরে রেখেছে। 

সন্দীপন চক্রবর্তী

'Toxic masculinity' and not just a ‘Film’। Robbar

‘আলফা মেল’ চরিত্রকেই কি এতকাল বলিউড, দক্ষিণী ইন্ডাস্ট্রি, বন্ডশোভিত হলিউড মাথায় করে রাখেনি?

ভেতরের ‘অ্যানিম্যাল’-এর এই চেনা অভিব্যক্তিগুলোই একের পর এক অনুষঙ্গে সাজিয়ে দেওয়া ছাড়া এ সিনেমা আর নতুন কিচ্ছুটি করেনি।

অরুন্ধতী দাশ

A window of love। Robbar

যারা পালিয়ে বিয়ে করেছিল, তাদের সাক্ষী শিকবাঁকানো এক জানলা

রাত আরও বাড়লে চাদর মুড়ি দিয়ে অন্য দু’-একটা  জানলার নীচে ঘাপটি মেরে অপেক্ষা করে প্রেম। যার বেশিরভাগই ভবিষ্যতে বিবাহসূত্রে পাড়াছাড়া। 

অনুব্রত চক্রবর্তী

A review of Anurag Kashyap's ‘Kennedy’। Robbar

ভায়োলেন্সও একটা সময় পর একঘেয়ে লাগে

বলিউডের মরা সিনেমার ওপর অনুরাগের খাঁড়ার ঘা।

সোহিনী দাশগুপ্ত