যে কারণে বুলাদির মর্তে আগমন

  • Published by: Robbar Digital
  • Posted on: December 27, 2023 7:14 pm
  • Updated: December 27, 2023 7:14 pm
An article about the tamil thriller Maharaja। Robbar

তামিলে ভালো থ্রিলার হয়, বাংলায় হয় না কেন?

ফিল্মটার একমাত্র সমস্যা হলো, যেটা অধিকাংশ ভারতীয় পুরুষ মানুষ দ্বারা লেখা এবং পরিচালনা করা ফিল্মের দোষ: মেয়ে এবং মহিলারা ধর্ষিতা হন আমাদের প্রধান পুরুষ চরিত্রদের গল্প এগিয়ে নিয়ে যাওয়ার কারণে।

দেবর্ষি ঘোষ

an article about moon at midnight। Robbar

মাঝরাত্তিরে চাঁদের কাস্তে, ধারালো হচ্ছে আস্তে আস্তে

মাঝরাতে ঘুম ভেঙে যায় হঠাৎ। জানলা দিয়ে তাকিয়ে দেখি, একটা অদ্ভুত একাকিত্বময় নখের মতো চাঁদ এসে হাজির।

কবীর সুমন

23rd episode of bhajarduyari। Robbar

কোফতা যেভাবে হয়ে উঠেছিল ‘লাই-ডিটেক্টর’

ভারতীয় হেঁশেল, সে যতই আমিষ-বিমুখ হোক, কোফতা বিমুখ কিন্তু এক্কেবারেই না।

পিনাকী ভট্টাচার্য

An article about deforestation on Hyderabad University campus and its impact on wildlife। Robbar

চিপকো বা নর্মদার পর স্বাধীন ভারত হয়তো এত বড় পরিবেশ রক্ষার আন্দোলন দেখেনি

দেশের একটি শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় হিসাবে এরকম দৃষ্টান্ত স্থাপন করা যেত যে একইসঙ্গে কীভাবে উন্নয়ন এবং প্রকৃতিকে বাঁচিয়ে রাখা যায়। হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেদিকে কোনওদিনই নজর দেয়নি। কিন্তু পরিকল্পনা ও পরিবেশগত দায়িত্ববোধের অভাব বারবার দেখা গেছে।

মৃন্ময় প্রামাণিক

Framekahini episode 9 by Sanjeet Chowdhury। Robbar

শান্তিনিকেতনের রাস্তায় রিকশা চালাতেন শর্বরী রায়চৌধুরী

কলাভবনের ক্লাস হোক, বাড়িতে হোক, লম্বা দাড়িতে সেই ফুল আলগোছে লেগে থাকত।

সঞ্জীত চৌধুরী

12th episode of column on genre by Anindya Sengupta। Robbar

ফাম ফাতাল নারীর আর্কেটাইপের কি কোনও ঐতিহাসিক ভিত্তি আছে, না সে কেবলই একটি ‘টাইপ’?

সেই সময়ের ফেমিনিস্ট ফিল্ম ক্রিটিকদের দেখার চোখ ছিল আরও ক্ষুরধার। এইরকম সমালোচকদের অত্যন্ত প্রিয় জঁর ছিল ফিল্ম নোয়া, এবং প্রিয় চরিত্র ছিল এই ‘ফাম ফাতাল’। কারণ এই চরিত্রের পিছনে তাঁরা দেখতে পেতেন সমকালীন পুরুষদের অ্যাংজাইটি এবং সমকালীন নারীদের স্বাধীনতার ডিজায়ার।

অনিন্দ্য সেনগুপ্ত