যে কারণে এখন দুর্গাপুজো শিল্প করছি না

  • Published by: Robbar Digital
  • Posted on: May 2, 2024 7:52 pm
  • Updated: May 2, 2024 7:52 pm
An article on attack on non binary people in kolkata। Robbar

আমরা ‘অপরিচিত’, তাই বুকে-পিঠে-পাছায় আক্রমণ করে মিটিয়ে নেওয়া হল কৌতূহল ও আক্রোশ

সম্প্রতি যোধপুর পার্কে প্রান্তিক লিঙ্গ-যৌনতার মানুষের ওপর পাড়া-প্রতিবেশীর আক্রমণ। হেলমেট দিয়ে মেরে, মাটিতে ফেলে ধর্ষণের হুমকি। কোনও বচসার সময় যৌন সম্পর্কিত গালাগাল হচ্ছে তীব্রতম আক্রমণ, এবং ট্রান্স কুইয়ার সম্প্রদায়ের প্রতি এই আক্রমণের উদ্দেশ্য তাঁদের অন্যরকম যৌনতাকে অস্বাভাবিক, অসুস্থ প্রমাণ করা।

সোমদত্তা মুখার্জি

an article on bolan and occult in gajan festival। Robbar

প্রেতচর্চার গাজনের বোলানে ঘোরে নরমুণ্ডধারী ভক্তের দল

বোলান গানের বিভিন্ন প্রকারভেদও রয়েছে, যেমন– দাঁড় বোলান, পালা বোলান, সখী বোলান, আর সাধকের শ্মশান বোলান, সে তো ভয়ঙ্কর। এই গানগুলি মূলত বাংলা ভাষার বিভিন্ন আঞ্চলিক বৈশিষ্ট্য মেখে ঘুরে বেড়ায় রাঢ়ের উঠোনে। বাংলার লোকসংস্কৃতির সঙ্গে এর গভীর সম্পর্ক।

রাধামাধব মণ্ডল

re-union episode 11 by anindya chatterjee। Robbar

পার্ক স্ট্রিট ছিল আমার বিকেলের সান্ত্বনা, একলা হাঁটার রাজপথ

স্থানমাহাত্ম্যের ওপর ভাষার বিকাশ বা ‘ভিকাশ’ চিহ্নিত হয়।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

ri-union episode 35 by anindya chatterjee। Robbar

চন্দ্রবিন্দুর কোনও কাজ কি নির্বিঘ্নে হবে না!

‘আহা, ওরা তো এখনও ছোট, ভুল হতেই পারে।’ এই ছিল আমাদের লজ্জাফোনের উত্তর।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

annalisis of sriramkrishna in the perspective of rabindranath tagore। Robbar

প্রাথমিক দ্বিধা কাটিয়ে রামকৃষ্ণের শ্রেষ্ঠত্বকে অনুভব করেছিলেন রবীন্দ্রনাথ

শ্রীরামকৃষ্ণের সামাজিক গুরুত্ব সম্পর্কে নিশ্চিত হলেও ব্রাহ্ম রবীন্দ্রনাথের পক্ষে সেই কালী পূজারীকে ভক্তি প্রদর্শন সহজ নয়। এই দোলাচল স্পষ্ট অনেক আগে থেকেই।

দেবাঞ্জন সেনগুপ্ত

An exclusive interview of subhasish gangopadhayay on blind opera। Robbar

থিয়েটার আর বেঁচে থাকার মধ্যে খুব একটা দূরত্ব নেই

মঞ্চের ওপর দাঁড়িয়ে একজন দৃষ্টিহীন অভিনেতাও দর্শকের স্পন্দন টের পায়, দেখতে না পেলেও।

প্রিয়ক মিত্র