গন্ডগোলে যাতে না পড়েন, নকশাল আমলে ভরদুপুরেই রবি ঘোষ পৌঁছে যেতেন নাটকের স্টেজে

  • Published by: Robbar Digital
  • Posted on: November 23, 2023 7:56 pm
  • Updated: November 25, 2023 9:24 am
11th-episode-of-care-of-doordarshan-by-chaitali-dasgupta। Robbar

প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী আততায়ীর হাতে নিহত, গোলযোগের আশঙ্কায় দূরদর্শনের বাইরের গেটে ঝুলছিল তালা!

যথাসম্ভব নো মেকআপ লুক নিয়ে ফ্লোরে গিয়ে বসলাম আমার নির্দিষ্ট জায়গায়। তরুণ চক্রবর্তী ঢুকল। অন্যান্য দিন কুশল বিনিময় হয়, আজ কেবল স্তব্ধতা। শুরু করলাম অধিবেশন, চিরাচরিত হাসিটি আজ মুখে নেই। তারপরেই তরুণের মুখে উচ্চারিত হল প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধীর নিহত হওয়ার সংবাদ। ঘোষিত হল রাষ্ট্রীয় শোক।

চৈতালি দাশগুপ্ত

dwitiyo-boi-2nd-book-of-ranjan-bandopadhayay। Robbar

আমার সমস্ত ভয়েরিজম নিয়েই দ্বিতীয় বইতে নিজের প্রেমপত্রটি রেখেছি

এই বইয়ে এবং আমার আরও অনেক পরবর্তী লেখায় খোলাখুলি যৌনতা থাকলেও, আমি আমার ভাষা থেকে রুচি, শিক্ষা, সভ্যতা এবং ড্রইংরুম পালিশ কখনও বর্জন করেছি বলে মনে হয় না।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

An article about gauri lankesh's murderers felicitated by pratik। Robbar

গৌরী লঙ্কেশ এখন অবান্তর স্মৃতি

আসলে গৌরীর মৃত্যু কেবল তাদেরই নড়াতে পেরেছে, গৌরী যাদের জন্য নিজের কলমকে হাতিয়ারের মতো ব্যবহার করেছিলেন।

প্রতীক

Writing on the wall episode 1 by Subhendu Dasgupta। Robbar

লেখার দেওয়াল সবসময় তৈরি থাকে না, তৈরি করে নিতে হয়

এটা এক ধরনের নেশা, আনন্দ। লেখার দেওয়াল খোঁজার নেশা। খুঁজে পেয়ে আনন্দ। চার পর্বের সিরিজের এটি প্রথম পর্ব।

শুভেন্দু দাশগুপ্ত

An article on women's safety and desire to live peacefully in the world। Robbar

এক পৃথিবী হাঁটব বলে, নিজের পাড়ায় আর ফিরিনি

এ মৃত্যুর নেপথ্যে ধর্ষণের ভয় ছিল কি না, সে প্রশ্ন উড়িয়ে দিয়ে শোনানো হবে এমন এক কাহিনি যাতে মনে হবে নিশুতি রাতে মেয়েটিরই বুঝি ছোঁয়াছুঁয়ি খেলার ইচ্ছে হয়েছিল।

রণিতা চট্টোপাধ্যায়

10th episode of column On genre by Anindya Sengupta। Robbar

ফিল্ম নোয়া– নাগরিক আলোর মধ্যে আঁধারের বিচ্ছুরণ

এই ছবিগুলি তমসাচ্ছন্ন, রূপকার্থে এবং আক্ষরিক অর্থেও। নেতিবাদ, হতাশাবাদ, নৈতিক স্খলনের গল্প ছবিগুলিকে যেমন আঁধারাচ্ছন্ন করে দিয়েছে, সেরকমই, ছবিগুলির ভিস্যুয়াল স্টাইলেও চড়া আলোর পাশে ঘন অন্ধকার একটা বুনোট তৈরি করে। তাঁরা এই গোত্রের ছবিগুলির একটি নাম দিলেন– film noir– অর্থাৎ, তমসাচ্ছন্ন ছবি।

অনিন্দ্য সেনগুপ্ত