জটায়ু সত্যজিতের, কিন্তু কপিরাইট সন্তোষ দত্তর

  • Published by: Robbar Digital
  • Posted on: December 1, 2024 9:27 pm
  • Updated: December 2, 2024 3:07 pm
an article about changing the cities name। Robbar

নামে কী আসে জানি না, তবে যায় অনেক

স্থানীয় অধিবাসীদের মতের তোয়াক্কা না করে তাদের শহরের ওপর একটা  নাম চাপিয়ে দেওয়ার মধ্যে স্বাধীনতা শব্দটির প্রতি রাষ্ট্রের সংবেদনশীলতা প্রকাশ পায় না, বরং প্রকট হয় ক্ষমতার আস্ফালন।

মৌসুমী ভট্টাচার্য্য

An exclusive interview of Manoj Mitra। Robbar

দেশ হারানো এক মানুষ হিসেবে নাটককে বেছে নিয়েছিলাম বেঁচে থাকার জন্য

যতবার মঞ্চে উঠেছি, ততবার দর্শকের প্রতিক্রিয়ার জন্য ছটফট করেছি।

তিতাস রায় বর্মন

kathkhodai-episode-4-by-ranjan-bandhopadhya। Robbar

সুনীল গঙ্গোপাধ্যায়ের টেবিল আর তারাপদ রায়ের খাট, দুই-ই ছিল থইথই বইভরা

তরুণ কবি সুনীল গঙ্গোপাধ্যায় তাঁর খুপরি ঘরে পাংশু লেখার টেবিলে কবিতাটি শেষ করে কলম বন্ধ করে। আপাতত খুব বেশি কি কিছু লেখার আছে তার? আর হয়তো না লিখলেও চলে, মনে হয় অনীশ কবির।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

Autoboigraphy: slogans in autorickshaw episode 1 by Goutamkumar Dey। Robbar

* ক্ষয় হলেই সব্বোনাশ!

অটোয় লেখা লিপি নিয়ে চার পর্বের সিরিজের প্রথম পর্ব।

গৌতমকুমার দে

an article about the effect of graffiti on the mass movement of bangladesh। Robbar

যে আন্দোলনের গ্রাফিতিতে নারীদের এত সরব উপস্থিতি, তাকে দূরে ঠেলা কঠিন

একটা নিরস্ত্র মানুষকে গুলি করে মারার মধ্যে যে বীভৎসতা, তাকে যে ভাষায় আক্রমণ করে প্রতিবাদে নামতে হবে, গ্রাফিতির মাধ্যমে সে ভাষাতেই প্রতিবাদ হয়েছে।

রাজীব দত্ত

kathkhodai-episode-22-by-ranjan-bandhopadhya। Robbar

মহাবিশ্বের রহস্য নেমে এসেছিল যে টেবিলে

মানুষ চিরদিন নিজের মধ্যেই দ্বিখণ্ডিত। একদিকে শেষ সমস্ত প্রকৃতিকে হারিয়ে দিয়ে যেন নিজের চিরস্থায়ী বৈভবে প্রকাশিত। অন্যদিকে, সেই মানুষই মাটির কয়েক ফুট নিচে অন্ধকারে অন্ধভাবে ফিরে যাচ্ছে তার শেষ মূক আশ্রয়ে, যেখানে সে পচতে পচতে একদিন স্রেফ উবে যাবে। তাহলে অনন্ত বলে কিছু নেই? সবাই মৃত্যু পথের যাত্রী?

রঞ্জন বন্দ্যোপাধ্যায়