যে সুচিত্রাকে ভোট দিতে বা ডাক্তার দেখাতে বেরতে হয়, সেই সুচিত্রাকে আমি চিনি না

  • Published by: Robbar Digital
  • Posted on: January 17, 2025 9:25 pm
  • Updated: January 17, 2025 9:30 pm
an article on exhibition of paintings from parshad collection by eminent artists of bengal।Robbar

পর্ষদের প্রদর্শনী: বেহিসেবি ছবি দেখার আনন্দ

গগনেন্দ্র প্রদর্শশালায় চলছে চারুকলা পর্ষদের সাম্প্রতিক প্রদর্শনী। বেঙ্গল স্কুল থেকে কলাভবন হয়ে আধুনিকতার দিকে তার চলমান ক্যানভাস...

গৌরবকেতন লাহিড়ী

kathemriter-bojhapora-episode-3-by-swami-shastrajnananda-maharaj। Robbar

আবোল-তাবোল বলতে ঠাকুর অবান্তর আড্ডা, তাস খেলা বুঝিয়েছেন, এ-কালে জন্মালে নিশ্চয়ই স্মার্টফোন, ফেসবুকের উদাহরণ দিতেন

ঠাকুর বলছেন, মানুষকে প্রথমে বুঝতে হবে যে সংসার অত্যন্ত গোলমেলে জায়গা। সংসার হল বিদেশ। সেখানে বিদেশির বেশে ভ্রমে ঘুরে বেড়াচ্ছি। যেন অকারণেই। স্বদেশ হচ্ছে আমার চৈতন্য। আমার আত্মা। সেখানেই আমি স্থিত হতে পারলে আমার শান্তি। তবেই মুক্তি।

স্বামী শাস্ত্রজ্ঞানন্দ

An article about Bhaskar Chakraborty and Giraffer Bhasa। Robbar

জিরাফকে ভাষার ভেতর ছেড়ে দিয়েছিলেন ভাস্কর চক্রবর্তী

বিশ্ব জিরাফ দিবসে ভাস্কর চক্রবর্তীর শেষ কবিতার বই ‘জিরাফের ভাষা’ নিয়ে দু’চার কথা।

সুমন্ত মুখোপাধ্যায়

A small visit to bow barracks, kolkata thorugh an interview। Robbar

শুধু ঘরের ভেতরটা নয়, বো-ব্যারাকের বাইরেটাও ছিল আমাদের পরিবার

বো-ব্যারাকের জীবন, কীরকম ছিল তাঁদের অতীত? কতটা বদলেছে তাঁদের বেঁচে থাকা? ক্রিসমাসেরই বা কতটা বদল? স্মৃতির সিন্দুক খুললেন এরল ভ্যানগার্ড। বো-স্ট্রিটের অন্যতম স্মৃতির ধারক-বাহক।

শুচিস্মিতা দাস

episode-4-of-barbela-by-rajarshi-gangopadhayay। Robbar

একসময় কুকুর আর ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ ছিল নিউ ক্যাথে রেস্তোরাঁ-কাম-বারে

নিউ ক্যাথে রেস্তোরাঁ অ্যান্ড বার এ প্রপঞ্চময় পৃথিবীতে আজও অনেক কিছু। গড়ের মাঠের ঘ্রাণ।‌ ইতিহাসের ঠাকুমার ঝুলি। ভূপেন হাজারিকার গান। নারীর ‘শক্তিরূপেন‌ সংস্থিতা’-র মঞ্চ। সর্বোপরি, দেশাত্মবোধের তূর্যধ্বনি।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

19th-episode-of-natua-by-debsankar-halder। Robbar

তাপস সেন কিংবা খালেদ চৌধুরী নিজের সৃষ্টির জন্য আপস করেননি কোনও দিন

তাপস সেন, খালেদ চৌধুরী নিজেদের কাজটিকে তাঁরা এতই আদরের বলে মনে করতেন যে, তার জন্য প্রাণপণ চেষ্টা করতেন। এবং সেই সৃষ্টিশীল কর্মটিকে রক্ষা করার জন্য শেষ সীমা পর্যন্ত যেতে কুণ্ঠা বোধ করতেন না।

দেবশঙ্কর হালদার