প্রকৃতি সংরক্ষণে ভ্লাদিমির লেনিনের দূরদৃষ্টি আজকের দিনেও প্রাসঙ্গিক

  • Published by: Robbar Digital
  • Posted on: January 20, 2024 8:03 pm
  • Updated: January 20, 2024 9:55 pm
Film review: The deliverance। Robbar

ভূতের গল্পের জং ধরা ছায়ায় শেতাঙ্গ রাজনীতির ঝলক

‘দ্য ডেলিভারেন্স’ ছবিটি, যা নেটফ্লিক্সে হাজির হয়েছে সদ্য, তাতে যেন মনে হচ্ছে লি নতুন পথের সন্ধান শুরু করেছেন। এবারে ‘সত্য ঘটনা অবলম্বন’ করে তিনি একেবারে একটা ভূতের গল্প ফেঁদেছেন। কী সেই কাহিনি?

ভাস্কর মজুমদার

2nd episode of Ashramkanya by Ahana biswas। Robbar

শান্তিনিকেতনের আলপনা বঙ্গসংস্কৃতিতে চিরস্থায়ী যে ক’জন আশ্রমকন্যার দরুন, তাঁদের প্রথমেই থাকবেন সুকুমারী দেবী

রবীন্দ্রনাথ তাঁর আশ্রমবিদ্যালয়ের আশ্রমকন্যাদের অগাধ স্বাধীনতা দিয়েছিলেন। সেখানে আলাদা করে কোনও প্রহরী রাখতেও দেননি। মেয়েদের স্বাধীন সত্তাকে এতটাই মূল্য দিতেন তিনি। তাই চিত্রনিভার স্কেচ করতে যাওয়ার জন্য তিনি কোনও সীমানা নির্দেশ করেননি, ছবি আঁকার জন্য তিনি যতদূর খুশি যেতে পারতেন।

অহনা বিশ্বাস

Manoranjan Bhattacharya paying tribute to Mohammad Habib। Robbar

প্রথম দিনই ঘর থেকে বের করে দিচ্ছিলেন হাবিবদা

পায়ের চোটে ভুগছি। একদিন হাবিবদা ডিমের সাদা অংশর সঙ্গে আদা মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিজেই সেটা আমার হাঁটুতে মাখিয়ে ব্যান্ডেজ করে দিলেন। আমি বিশ্বাসই করতে পারছিলাম না!

মনোরঞ্জন ভট্টাচার্য

An unpublished letter of Buddhadeva Bose। Robbar

কবিতায় তোমার স্বাদ চলে গেছে এ-কথাটা ঠিক বলোনি, মাঝে-মাঝে ও-রকম অবস্থা আমাদের সকলেরই হয়

বিশ্ব কবিতা দিবসে, বুদ্ধদেব বসুর লেখা অপ্রকাশিত চিঠি রইল রোববার.ইন-এর পাঠকদের জন্য। চিঠিটি ১৯৫৬ সালের, ১৮ অক্টোবর লেখা। লিখেছিলেন তরুণ কবি সুনীল বসুকে।

Remembering Habib Tanvir's politics on his birth centenary। Robbar

খোলা পথের মতো তাঁর মঞ্চ অসীমে বিস্তৃত

আজ, ১ সেপ্টেম্বর, হাবিব তনভীরের জন্মশতবর্ষ। লিখছেন সুমন মুখোপাধ্যায়

সুমন মুখোপাধ্যায়

An article on Dinendranath Thakur on his birth anniversary। Robbar

শালবনে প্রতিধ্বনিত গানই দিনু ঠাকুরকে বিস্মৃত হতে দেবে না, বলেছিলেন রবীন্দ্রনাথ

তবে সব মধুরেরই শেষ না হয়েও শেষ হয় কখনও কখনও। দিনু ঠাকুরের জীবনের শেষভাগে একসময় এসে বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে মনোমালিন্য হওয়ায় তিনি ১৯৩৩ সালে তাঁর সাধের শান্তিনিকেতন, সঙ্গীত ভবন ও সর্বোপরি রবীন্দ্রনাথের সান্নিধ্য ছেড়ে কলকাতায় চলে আসেন।

শ্রীদর্শিনী চক্রবর্তী