‘শনিবারের চিঠি’ কিংবা দুই মুষ্টিযোদ্ধার আখড়া

  • Published by: Robbar Digital
  • Posted on: July 26, 2024 3:24 pm
  • Updated: July 26, 2024 3:24 pm
An article about the Palme d'Or awarded director Jafar Panahi and his recent film

জাফর পানাহির চলচ্চিত্রভাষা বদলাচ্ছে, তাঁর পুরস্কারপ্রাপ্ত ছবিটি কি একটি রিভেঞ্জ ড্রামা?

‘ইট ওয়াস জাস্ট অ্যান অ্যাক্সিডেন্ট ’ পাঁচজন লোকের কথা বলবে, যে পাঁচজন রাজনৈতিক বন্দি একসময় একটি লোককে খুঁজে পায়, যাকে দেখে তাদের মনে হয় এই সেই লোক, যে জেলখানায় তাদের ওপর অত্যাচার করেছিল। তারা লোকটিকে অপহরণ করে এবং ঠিক করে তাকে একটি নির্জন মরুপ্রান্তরে নিয়ে গিয়ে হত্যা করবে। তাহলে পানাহির এই ছবি কি একটি রিভেঞ্জ ড্রামা?

মানস ঘোষ

How difficult it is to love in indian society for specially abled person। Robbar

প্রতিবন্ধী মানুষেরা এখনও ভালোবাসার ব্যাপারে সমানাধিকার পাননি

খোদ কলকাতা শহরের পার্কে বা সিনেমা হলের দরজার সামনে প্রতিবন্ধী-অপ্রতিবন্ধী যুগলদের দেখলে যেখানে কটূক্তির বন্যা বয়ে আসে, সেখানে গ্রাম্য পরিবেশে বা মফসসল এলাকার চিত্র যে অতীব ভয়ংকর, তা বলার অপেক্ষা রাখে না।

বুবাই বাগ

an exclusive interview of monalisa maity by ranita Chattopadhyay। Robbar

মতামত দেওয়ার বয়স হয়নি, একথা বলে স্কুলপড়ুয়াদের সরিয়ে রাখা যায় না

করোনা আমাদের নতুন করে বুঝিয়ে দিয়েছিল, স্কুল কতখানি গুরুত্বপূর্ণ। স্কুল মানে তো শুধু দেওয়াল, শুধু চক, ব্ল্যাকবোর্ড নয়। সেখানে একটা জীবন্ত আদানপ্রদান ঘটছে।

রণিতা চট্টোপাধ্যায়

Kusumdihar Kabya episode 15। Robbar

প্রতিমাকে পাওয়া গেল কুসুমডিহায়, মিথ্যে ধর্ষণের মামলায় ফাঁসি হয়েছে তাঁর বরের

মহিলাটি সম্পর্কে যা যা শুনেছিল রাহুল, তাতে তাঁর মাওবাদী বা যেকোনও ধরনের বিদ্রোহীদের সঙ্গে যোগাযোগ থাকতেই পারে।

কুণাল ঘোষ

Upasonagriho episode 11 by Avik Ghosh। Robbar

মানুষের নববর্ষ আত্মসংবরণের, দুঃখস্বীকারের নববর্ষ

এই-যে নববর্ষ আজ জগতের মধ্যে এসে দাঁড়িয়েছে, এ কি আমাদের হৃদয়ের মধ্যে প্রবেশ করতে পেরেছে? এই প্রশ্ন করেছিলেন রবীন্দ্রনাথ।

অভীক ঘোষ

Mukh-o-mondal-episode-13-on-Jogesh Dutta-by-samir-mondal। Robbar

চেষ্টা করবি গুরুকে টপকে যাওয়ার, বলেছিলেন আমার মাইম-গুরু যোগেশ দত্ত

তখনকার দিনে অদ্ভুত কিছু কিছু মঞ্চের শিল্প ছিল, যেমন হরবোলা, হাস্যকৌতুক ইত্যাদি। যোগেশদা হাস্যকৌতুক করতেন শুরুর দিকে এবং তারপরে অঙ্গভঙ্গি করে হাস্যকৌতুকের সঙ্গে শরীরকে কাজে লাগানোর চেষ্টা করতেন। সেটা নিঃসন্দেহে তাঁর নিজস্ব।

সমীর মণ্ডল