‘শনিবারের চিঠি’ কিংবা দুই মুষ্টিযোদ্ধার আখড়া

  • Published by: Robbar Digital
  • Posted on: July 26, 2024 3:24 pm
  • Updated: July 26, 2024 3:24 pm
Art in the time of war, resistance art। Robbar

দেশ নেই, পরিচয় নেই: প্রতিরোধ শিল্পের প্রথম যুগ (১৯৫০-১৯৮৭)

‘তুমি যদি জানতে চাও এখানে কোনও ফিলিস্তিনি গ্রাম ছিল কি না, তাহলে তুমি ক্যাকটাস গাছ খুঁজো। ক্যাকটাস সহজে মরে না।’

সাত্তিক শঙ্খ

Seventh episode of silalipi। Robbar

চাকরি ছাড়ার পরদিন দেরি করে ঘুম থেকে উঠেই চিৎকার– ‘আমি আর টাই পরব না’

গত কয়েক মাসে আমার জীবনটা বদলে দিয়েছে যে ব‌্যক্তিটি, তাকে আমি গালি দেব না তালি দেব জানি না। চাটুজ্জে, তুমি বড় বিপদে ফেলেছ ভাইটি!

শিলাজিৎ

1st episode of bhasya shabder tarjani by avik majumder। Robbar

কত কম বলতে হবে, মুখের কথায়, সভায়, কবিতায় কিংবা ক্রোধে– সে এক সম্পাদনারই ভাষ্য

শঙ্খ ঘোষের মতো মানুষের ক্ষেত্রে সম্পাদনার চিহ্ন দৈনন্দিনে তথা অভিব্যক্তির বিবিধ বিভঙ্গে নিরবচ্ছিন্নভাবে ক্রিয়াশীল।

অভীক মজুমদার

Bhoybangla episode 13। Robbar

নবনাৎসিগুলোর কাছে আর একটু সফিস্টিকেশন এক্সপেক্ট করেছিলাম মশাই

দোষ কারও নয় গো মা! আমরাই খাল কেটে কুমির এনিচি।

অমিতাভ মালাকার

16th episode of tirther jhnak by kaushik dutta। Robbar

যে দেবীর পুজোর নির্ঘণ্ট ঠিক করা হয় জলঘড়ির সাহায্যে

মন্দিরের সামনের দিকে এক বিশাল দিঘি, সেই দিঘিতে প্রতিদিন মাছ ধরা হয়ে থাকে, আর দেবীর ভোগে সেই মাছ দিতেই হয়।

কৌশিক দত্ত

an obituary of pratul mukhopadhayay by kabir suman। Robbar

‘আমি বাংলায় গান গাই’ প্রতুল মুখোপাধ্যায়ের প্রকৃত পরিচয় নয়

আমি যদি এ জীবনে একজনও প্রকৃত নিরীক্ষামনস্ক নাগরিক মধ্যবিত্ত বাংলাভাষী সংগীতকার দেখে থাকি– তিনি প্রতুল মুখোপাধ্যায়। ওঁর চেয়ে নিরীক্ষামনস্ক কেউ কোনও দিনই আসেননি। ওঁর ধারে-কাছে আমি তো নেই, কেউ-ই নেই।

কবীর সুমন