উত্তমের যে ছবিকে অস্বীকার করতে চেয়েছিলেন মৃণাল সেন

  • Published by: Robbar Digital
  • Posted on: July 23, 2025 9:10 pm
  • Updated: July 24, 2025 3:11 pm
Trinoyon o Trinoyon episode 3। Robbar

জীবনের প্রথম ইনকাম শ্মশানের দেওয়ালে মৃত মানুষের নাম লিখে

দেওয়াল আজও খুঁজে বেড়াচ্ছি আমি চারকোল হাতে।

সনাতন দিন্দা

Palti episode 19। Robbar

আরে নামের সামনেই পেছন নিয়ে ঘুরছিস?

নাম নিয়ে গ্যাঁড়াকল।

অনুব্রত চক্রবর্তী

Bata: A success story। Robbar

যে কোম্পানির নামে আস্ত একটা নগরী!

দূর চেকোস্লোভাকিয়ার ছোট্ট ঝিন শহরের মুচি পরিবারের তিন ভাইবোন কী করে বিশ্বজুড়ে জুতোর বিপুল সাম্রাজ্য গড়ে তুললেন, রইল তার গপ্প।

মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায়

book review of pashapashi baas tobe kynoudasin। Robbar

বিভেদের মূলে সুচেতনার অভাব

প্রতিবেশীকে চিনুন।

সুমন্ত চট্টোপাধ্যায়

A film review of the film they/them by priyadarshini chitrangada। Robbar

আত্ম-অন্বেষণের জন্য বয়স কোনও সীমা নয়

Dialogues-এর মতো উৎসবের মাধ্যমে এমন গল্পের সঙ্গে আমাদের পরিচিত হওয়া সম্ভব, যা কেবল বিনোদনের মাধ্যম নয়, বরং আমাদের সমাজের বহুমাত্রিকতার আয়না।

প্রিয়দর্শিনী চিত্রাঙ্গদা

Kathkhodai-episode-32-by-ranjan-bandhopadhya। Robbar

বাঙালি নয়, আন্তর্জাতিক বাঙালির সংজ্ঞায় স্পিভাক এসে পড়বেনই

তুলনাহীন স্পিভাকের অনর্গল যুক্তিবাদী বাগ্মিতা। তাঁর সন্ধান ও প্রকাশের, তাঁর যুক্তির এবং ভাষার কত যে মুহূর্ত জ্বলজ্বল করছে স্মৃতিতে কী বলব! তখন তিনি তাঁর বিতর্ক উজ্জ্বল, বোধ শাণিত, ভাষায় অব্যর্থ যৌবনে। গোল টেবিলের আর সবাই বিদেশি পুরুষ। একমাত্র নারী তিনি। এবং বাঙালি। হাতে জ্বলছে সিগারেট। সিগারেট মুখে তীব্র আগুনবিন্দু যেন তাঁরই দার্শনিক চেতনা, তাঁরই ধ্যানবিন্দু !

রঞ্জন বন্দ্যোপাধ্যায়