নির্বাক ছবির অস্তাচল ও সবাক ছবির উদয়াচল ধরা পড়েছিল যে সিনেপত্রিকায়

  • Published by: Robbar Digital
  • Posted on: October 19, 2024 9:20 pm
  • Updated: October 19, 2024 9:21 pm
An article about Achalpatra and Diptendrakumar Sanyal। Robbar

দীপ্তেন্দ্রকুমার সান্যাল: শতবর্ষে ব্রাত্য একটি আয়না-জীবন

বড়দের পড়বার এবং ছোটদের দুধ গরম করবার একমাত্র মাসিক, সেই ‘অচলপত্র’-এর সম্পাদক দীপ্তেন্দ্রকুমার সান্যালকে নিয়ে বিশেষ নিবন্ধ।

পঙ্কজ চক্রবর্তী

an article about shyam benegal and his film work। Robbar

নিজের ছবি ভালো লাগেনি, বলতে দ্বিধা করতেন না শ্যাম বেনেগাল

আর কেউ আমাদের সজ্জনপুর গ্রামে, যে গ্রাম উইলিয়াম ফকনারের উপন্যাসের গ্রামের মতো কল্পিত কিন্তু অলীক নয়, সেখানে স্বাগত জানাবে না। শ্যাম বেনেগাল বিদায় নিয়েছেন।

মানস ঘোষ

mukh-o-mondal-episode-6-on-mf-husain-by-samir-mondal। Robbar

একাগ্রতাকে কীভাবে কাজে লাগাতে হয় শিল্পের বিভিন্ন ক্ষেত্রে, ধরিয়ে দিয়েছিলেন গুরু গোবিন্দন কুট্টি

আমি যে আজকাল এত মুখ আঁকি, ‘ফবিস্ট’দের মতো অবাস্তব রং মাখাতে ভালোবাসি মুখমণ্ডলে, তার পিছনে কি প্রচ্ছন্ন থাকে ফেলে আসা দিনগুলোর অভিজ্ঞতার কিছু কিছু?

সমীর মণ্ডল

framekahini-episode-22-about-Amjad Ali Khan-by-sanjeet-chowdhury। Robbar

উত্তরের গলি, হলুদ ট্যাক্সি ও উস্তাদ আমজাদ আলি খান

আজ যদি এই ধরনের একটা মিউজিক ভিডিও করতে হত, তাহলে আর দু’-পুরুষ নয়, কাজটা তিন পুরুষ নিয়ে করতে হত।

সঞ্জীত চৌধুরী

9th episode of Gaans and Roses by prabuddha banerjee। Robbar

একটা আশাবাদ ও একটা অনলস কৌম চেতনা

এই গানের কোথাও বর্ণবিদ্বেষ ও অত্যাচারের কোনও বয়ান নেই। কোনও রক্ত ঝরে না এ গানে, এ গানে অপমানের হিসাব নেই। একটা আদ্যন্ত প্রতিবাদী গান, কিন্তু তার ছত্রে ছত্রে আশাবাদ।

প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়

17th-episode-of-mukh-o-mandol-by-samir-mandol। Robbar

ডানহাত দিয়ে প্রতিমার বাঁ-চোখ, বাঁ-হাত দিয়ে ডানচোখ আঁকতেন ফণীজ্যাঠা

পঞ্চাননতলার পাশে ফণী পোটোর বাড়ি বলে কি কেউ একটা লিখে দিতে পারত না!  তাহলে আমিই করব এবার। এই লেখাটার মাধ্যমেই ইন্টারনেটে নাম তুলব ফণীজ্যাঠার।

সমীর মণ্ডল