সংখ্যালঘুর বোধ আমাদের তৈরি হয়নি, সংরক্ষণকে আমরা ঘৃণার চোখে দেখেছি

  • Published by: Robbar Digital
  • Posted on: December 20, 2023 9:27 pm
  • Updated: December 20, 2023 9:27 pm
kathkhodai-episode-20-by-ranjan-bandhopadhya। Robbar

টেবিলের কথায় নিজের ‘হত্যার মঞ্চে’ ফিরেছিলেন সলমন রুশদি

রুশদির মন বলে উঠল, তাহলে তুমি এলে শেষপর্যন্ত সেখানেই যেখানে সবথেকে কম আশা করেছিলাম তোমাকে!

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

Mind and control। Robbar

শরীর-মনকে নিয়ন্ত্রণ করতে পারলে মুক্তিলাভ সম্ভব, একথা বলার জন্য বিবেকানন্দ যে গল্পের আশ্রয় নিয়েছিলেন

মনের শক্তিগুলির সঙ্গে সম্পর্ক রয়েছে শ্বাস-প্রশ্বাসের। নানা সময় একথা বলেছেন বিবেকানন্দ।

স্বামী কৃষ্ণনাথানন্দ

21th-episode-of-upasanagriha-by-avik-ghosh। Robbar

আত্মার স্বরূপ শূন্যতা নয়, নিখিলের প্রতি প্রেম

রবীন্দ্রনাথের মনে হয়েছে, ধর্মশাস্ত্রে যে বিভিন্ন কাজ না করার উল্লেখ থাকে, সেগুলি এই প্রকাশিত হওয়ার আদেশটিকে বাধামুক্ত করার জন্যই।

অভীক ঘোষ

An article about missing persons। Robbar

বিরাট বোর্ডে থিক থিক করছে হারিয়ে যাওয়া মানুষের ছবি

একটা উধাও হওয়া নদী আর তার সন্ধানে একটি জনজাতির উন্মাদনা প্রজন্মের পর প্রজন্ম পেরিয়ে উপকথার মতো উৎসবে পরিণত হয়।

সার্থক রায়চৌধুরী

42th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

আমাদের বেড়ে ওঠা আর সিনেমাহলের ভূত জন্ম নেওয়াও একসঙ্গেই ঘটল

আজ ভারতীয় সিনেমার শরীরে যখন বাসা বাঁধছে গোয়েবেলসীয় প্রোপাগান্ডা, তখন সেই ছয়-সাতের দশক থেকে কারণে-অকারণে, প্রেমে-বিরহে, স্কুলকলেজ বা অফিস কাটিয়ে বা পুলিশের হাত থেকে বাঁচতে সিনেমা হলের আশ্রয় যারা নিয়েছে, তারা জানে অন্ধকারের মহিমা। শেষ হল জনতা সিনেমা হল।

প্রিয়ক মিত্র

mess-boy/mess-balak-episode-2-by-saroj-darbar। Robbar

আদরের ঘরের দুলালদের সদর চেনাল মেস

সামনে তারের পৃথিবীর ভিতর অজস্র চাবি। যেন ধ্যানমগ্ন সাধুসন্ত। চৈতন্যের বিশেষ অবস্থায় ঝুলন্ত হয়েই সমাধিস্থ। আর তাঁদের সামনে উপবিষ্ট পরমব্রহ্ম চাবিওলা।

সরোজ দরবার