বাঙালির রসোমন

  • Published by: Robbar Digital
  • Posted on: December 31, 2024 5:12 pm
  • Updated: December 31, 2024 5:12 pm
khelaidoscope episode 26 by rajarshi gangopadhyay। Robbar

যে আক্ষেপ বয়ে বেড়ালেন বাংলা ক্রিকেটের ‘পরশুরাম’

শুনেছি, চুনী গোস্বামী একবার তাঁর পিছনে লাগতে গিয়ে বলেছিলেন, ‘শামু, তোর থেকে কালো বোধহয় কেউ হতে পারে না!’ মুচকি হেসে শ‌্যামসুন্দর নাকি উত্তর দিয়েছিলেন, ‘আমার মতো গোটা দিন ধরে ব‌্যাটিং কর। তুইও কালো হয়ে যাবি!’

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

Book review of Manik Chakraborty's Rachana Samagro by Biswadeep dey। Robbar

কৃত্রিম মেধার সময়ের বহু দূরে দাঁড়িয়ে রয়েছে মানিক চক্রবর্তীর গল্প-উপন্যাস

যেভাবে তিনি মানুষের একাকিত্ব, তাঁর হেরে যাওয়া কিংবা মেনে নেওয়ার ব্যর্থতাকে এঁকেছেন, তা আধুনিক।

বিশ্বদীপ দে

Coloum Chatimtala: Annecdotes on Rabindranath Tagore in life and literature | Robbar

‘ডাকঘর’-এর অমলের মতো শেষশয্যা রবীন্দ্রনাথের কাঙ্ক্ষিত, কিন্তু পাননি 

'ডাকঘর' নাটকের সঙ্গে রবীন্দ্রজীবনের কি আদৌ সাদৃশ্য ছিল?

বিশ্বজিৎ রায়

An article about kumbha mela by nrisingha prasad bhaduri। Robbar

গ্রহ-নক্ষত্রের তাড়নার এই কুম্ভমেলার সঙ্গে অমৃত কুম্ভের সম্পর্ক নেই

ভবিষ্য-পুরাণের শ্লোক থেকে বোঝা যায়, আধুনিক কুম্ভমেলার জন-সমাগমের ভিত্তি তৈরি হয়েছে এইসব সময় থেকেই। তবে এখানে মনে রাখতে হবে– ভবিষ্য-পুরাণের অনেক অংশই এই সেদিন লেখা হয়েছে, এতটাই সেদিন যে, এখানে ওয়ারেন হেস্টিংস থেকে ইলায়জা ইম্পে এমনকী কুইন ভিক্টোরিয়ারও বর্ণনা আছে!

নৃসিংহপ্রসাদ ভাদুড়ী

Framekahini episode 15 on Aparna Sen by Sanjeet Chowdhury। Robbar

১০ বছর বয়সেই ব্রাউনি ক্যামেরায় ছবি তোলা শুরু করেছিল রিনামাসি

অপর্ণা সেনের ফোটোগ্রাফির এগজিবিশন কি অদূরেই হওয়া সম্ভব?

সঞ্জীত চৌধুরী

An article about Naachghor by Asish Pathak। Robbar

শতবর্ষে ভুলে-যাওয়া নাচঘর

বাংলা থিয়েটারের নাচের পরিকল্পনা এবং গান লেখা– এই দু’টি বিষয়ে হেমেন্দ্রকুমার রায় ইতিহাস হয়ে আছেন।

আশিস পাঠক