পানীয়র দৌড়ে জলতেষ্টা প্রথম, আর চা-তেষ্টা দ্বিতীয়

  • Published by: Robbar Digital
  • Posted on: May 21, 2024 5:23 pm
  • Updated: May 21, 2024 7:59 pm
An article about keyabat meye, a threatre production by priyadarshini chitrangada। Robbar

কেয়াবাৎ মেয়ে, তুমি ঘরকেও সংগ্রামের অন্দরমহল করে তুলেছ

নাটকে এই তিনটি চরিত্রের পুনরুজ্জীবন কেবল অতীতের সংগ্রামের প্রতিচ্ছবি নয়; এটি বর্তমানের নারী আন্দোলনের এক শিল্পিত প্রতিবিম্ব।

প্রিয়দর্শিনী চিত্রাঙ্গদা

Pracheta Gupta remembering Samaresh Majumder। Robbar

‘‌ইন্টেলেকচুয়াল’দের অসফল সমালোচনায় সমরেশদার পাঠক কমেনি

‘‌সমরেশ গোষ্ঠী’‌ বলে কিছুই ছিল না, তবু তাঁর পাঠক অগণন। ৮ মে, ২০২৩ প্রয়াত হয়েছেন সমরেশ মজুমদার। আজ ‘তর্পণ’ সিরিজের তৃতীয় লেখা।

প্রচেত গুপ্ত

24th-episode-of-trinayan-o-trinayan-by-sanatan-dinda। Robbar

পিকাসোর গের্নিকাকে দুর্গার চালচিত্রে ব্যবহার করেছি সময়ের দাবি মেনেই

২৫ অক্টোবর, জন্মদিন পাবলো পিকাসোর। সদ্য শেষ হওয়া দুর্গাপুজোয়, সনাতন দিন্দা দুর্গাপুজোর চালচিত্র হিসেবে ব্যবহার করেছিলেন পিকাসোর ছবি: ‘গের্নিকা’। ১৯৩৭ সালের এই ছবি কীভাবে আজকে জরুরি হয়ে উঠল?

সনাতন দিন্দা

An obituary of Buddhadeb Bhattacharjee by Minakshi-Chattopadhyay। Robbar

শক্তির ‘হেমন্তের অরণ্যে আমি পোস্টম্যান’ কবিতাটা প্রথম তাঁর পত্রিকায় ছাপিয়েছিলেন বুদ্ধদেবই

কবিতার জন্য সাহায্য চেয়ে কখনও খালি হাতে ফিরে আসতে হয়নি বুদ্ধদেবের কাছ থেকে।

মীনাক্ষী চট্টোপাধ্যায়

An article about Ajitesh Bandyopadhyay on his birthday। Robbar

পার্মানেন্ট ভিলেনের চোখ করে নেবেন সেলাই করে, ভেবেছিলেন অজিতেশ বন্দ্যোপাধ্যায়

অজিতেশ বলছেন, ‘গ্রুপ থিয়েটারের মধ্যে একটা চালাকি আছে। সেটাই মধ্যবিত্তের চালাকি।... এক ধরনের আপস মানতে মানতে এগিয়ে চলা, তার অবশ্যম্ভাবী পরিণতি হচ্ছে ফুরিয়ে যাওয়া এবং অবশেষে হতাশা প্রচার করা।’

মলয় রক্ষিত

A window of love। Robbar

যারা পালিয়ে বিয়ে করেছিল, তাদের সাক্ষী শিকবাঁকানো এক জানলা

রাত আরও বাড়লে চাদর মুড়ি দিয়ে অন্য দু’-একটা  জানলার নীচে ঘাপটি মেরে অপেক্ষা করে প্রেম। যার বেশিরভাগই ভবিষ্যতে বিবাহসূত্রে পাড়াছাড়া। 

অনুব্রত চক্রবর্তী