অলংকরণ শিল্পীর নামোল্লেখহীন পত্রপত্রিকার যুগেও রণেন আয়ন দত্তকে চেনা যেত এক লহমায়

  • Published by: Robbar Digital
  • Posted on: March 17, 2024 9:09 pm
  • Updated: March 17, 2024 9:09 pm
Book review of Chagall। Robbar

মার্ক শাগাল ও তাঁর ছবির শিকড়সন্ধানে

৯৭ বছরের দীর্ঘ জীবনের শেষ দিন পর্যন্ত শাগাল ছিলেন কাজের মধ্যে।

সুযোগ বন্দ্যোপাধ্যায়

Review Of Indranil Roy Choudhury's web series

ভদ্রলোকের ময়নাতদন্ত, ছোটলোকের খোলা আকাশ

‘ছোটলোক’ শব্দটি কেমন বুমেরাংয়ের মতো চোরাগোপ্তা এপ্রান্ত থেকে ওপ্রান্তে ছোটে এই সিরিজ জুড়ে।

প্রিয়ক মিত্র

para-culture-in-20th-centurys-kolkata-by-kaustabh-mani-sengupta। Robbar

দাঙ্গা ও দেশভাগ বদলে দিয়েছে কলকাতার পাড়া-বেপাড়ার ধারণা

জ্ঞানেন্দ্রমোহন দাস বা সুবল মিত্রের অভিধানে ‘পাড়া’ খুঁজলে দেখা যাবে যে এই ধারণা মূলত গ্রাম বাংলায় ছিল, সেখান থেকে কলকাতা শহরে আগমন।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

Kusumdihar kabya episode 16। Robbar

কমরেড ব্রহ্মা কতদিন পালিয়ে বেড়াবে?

বাঁশরীর মৃত্যু, নিজে গুলি খেয়ে এলাকা থেকে পালিয়ে থাকাটা বিদ্যুতের কাছে পরাজয়।

কুণাল ঘোষ

An article about Knife and Salman Rushdie। Robbar

সন্ত্রাসের উত্তর শিল্পিত ছুরিতে

শেক্সপিয়রের ‘হ্যামলেট’ নাটকে হ্যামলেটের হাতে ‘ড্যাগার’ বা ছুরির প্রতীকী, সংকেতময় ব্যবহার– তা কি কখনও ভোলা যায়? এই ছুরি হ্যামলেটের বুদ্ধিমত্তার, ইন্টেলেক্টের, এবং জীবনযুদ্ধের সংকেত বহন করছে।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

Dialogues of mother in cinemas by Udayan Ghoshchowdhury। Robbar

মাতৃভাষা, মানে মায়ের বুলি, মানে মায়ের ডায়লগ

অলিখিত সাংবিধানিক অধিকারে, যেহেতু আমরা সিনেমা বুঝে ফেলি হামার আগেই, অতএব অথ সিনে-মায়ের কিছু বুলি।

উদয়ন ঘোষচৌধুরি