ছকভাঙা জনতা-সরণিতে প্রকাশিত ব্রিগেডের নতুন সংস্করণ

  • Published by: Robbar Digital
  • Posted on: March 11, 2024 4:11 pm
  • Updated: March 11, 2024 7:37 pm
Pratuloniyo 1। An article by Silajit on Pratul Mukhopadhya। Robbar

আমার প্রথম দেখা একজন পারফর্মার, যিনি ভীষণ প্রাকৃতিক

প্রথম আলাপে আমাকে প্রতুলদা বলেছিল, তুমি ‘ঘুম পেয়েছে বাড়ি যা’ বললে কেন? আমি একটু অপ্রস্তুত হয়ে গেছিলাম, একটু আমতা করতে করতেই, বললেন, তোমার ‘ঘুম পেয়েছে অফিস যা’ বলা উচিত ছিল।

শিলাজিৎ

Review of Tero Nadir Parey by Udayan Ghoshchowdhury। Robbar

প্রশ্নগুলো আর কাকে করব, আপনিই তো ‘তের নদীর পারে’ চলে গেছেন, বারীনবাবু!

১৯৬৯ সালের ২১ মার্চ মুক্তি পেয়েছিল এই ছবি। আজই এসআরএফটিআই-তে দেখানো হল ছবিটির রিস্টোর্ড সংস্করণ।

উদয়ন ঘোষচৌধুরি

An article about Rabanchaya। Robbar

রামায়ণের আঁচলে আলোর সঙ্গে চলে অন্ধকারের নিরন্তর সংলাপ

পর্দায় যেখানে আলোর জীবনে হাজার চরিত্রের ভিড়, সেখানে অন্ধকারকে একটা ছায়াও সঙ্গ দেয় না। সেজন্যেই বোধহয় রামায়ণে রাবণছায়া বেশি মরমী।

পৃথু হালদার

An article by Rajaditya Banerjee about Palme D'or awarded director Jafar Panahi

নগ্ন সত্যকে দেখানোর জেদই জাফর পানাহির চলচ্চিত্রভাষা

পানাহির সিনেমার প্রতিটি ফ্রেম বুঝিয়ে দিয়েছে ইরানের সরকার, নীতি-নির্ধারক মন্ত্রালয় এমনকী পুলিশও শিল্পের ভাষা ও শক্তিকে কী পরিমাণ ভয় করতেন। অনিশ্চয়তায় ভুগতেন সরকারি আধিকারিক ও প্রতিষ্ঠান, তাই ‘ফ্রিডম অফ স্পিচ’ ব্যাপারটা এদের অভিধানে ছিল না। তাই কুড়ি বছরের জন্য সিনেমা-নির্মাণে নিষেধাজ্ঞা।

রাজাদিত্য বন্দ্যোপাধ্যায়

First episode of Janata Cinema Hall। Robbar

সিনেমা হলে সন্ত্রাস ও জনগণমন-র দলিল

উত্তর কলকাতার এই অধুনায় প্রায়-লুপ্ত সিনেমা হলের একটি ম‍্যাটিনি শো-এ যুদ্ধের প্রতিরোধ জ্ঞাপিত হয়েছিল সোচ্চারে।

প্রিয়ক মিত্র

an article on delayed projects of indian railways। Robbar

দেরি কি স্রেফ বাঙালির হয়? বাকি ভারত সময়নিষ্ঠ?

যাত্রীর দেরি করার স্বভাব থাকতে পারে, আর ট্রেনের থাকতে পারে না!

রণিতা চট্টোপাধ্যায়