কংক্রিটের অরণ্যে আমি ‘নেস্টম্যান’

  • Published by: Robbar Digital
  • Posted on: April 20, 2025 6:39 pm
  • Updated: April 20, 2025 7:56 pm
An article on 'Nestman of India' Rakesh Khatri
Chobithakur episode 25 by Sushobhan Adhikary। Robbar

রবীন্দ্রনাথের আঁকা ছবি সংরক্ষণ করা সহজ নয়

শিল্পীচিত্তের তাড়না মাঝে মাঝে এত জোরালো হয়ে উঠেছে যে, রং শুকোনোর তর সইতে পারতেন না। দ্রুত শুকোনোর জন্যে রঙের মধ্যে স্পিরিট ঢেলে দিতেন। ভারনিশ মাখিয়ে দিতেন। উপকরণের এমন বিচিত্র যোগসাজশে ছবির কাগজ দুর্বল এবং ক্ষতিগ্রস্ত হয়েছে।

সুশোভন অধিকারী

A different image of ganesh। Robbar

সত্যজিৎ রায় বলেছিলেন, গণেশ আদতে কর্মবিঘ্নের দেবতা

এই গণেশটি শুটিংয়ের জন্য চেয়ে নিয়ে এসেছিলেন বিশিষ্ট গণেশ সংগ্রাহক বসন্ত চৌধুরীর কাছ থেকে।

দেবাশিস মুখোপাধ্যায়

An obituary of Uma Dasgupta by Chinmoy Guha। Robbar

হৃদয় খুঁড়ে বেদনা জাগানো: উমা দাশগুপ্তের দুর্গা

দারিদ্রে লালিত, আজন্ম বস্তুসুখে বঞ্চিত মেয়েটি যেন এক আশ্চর্যময়ী। সে দুয়ারের ভিখারিকে ভিক্ষা দেয় পিছনপানে সংকটের দিকে তাকাতে তাকাতে, মৃদু ভীত, অপারগ, যে সমস্যাগুলি সে এখনও পুরোপুরি বোঝে না, তাকে বুঝছে কিন্তু বুঝছে না... পিতৃতান্ত্রিক পরিবারে ভাইয়ের গুরুত্ব বেশি সে জানে।

চিন্ময় গুহ

Framekahini episode 10 by Sanjeet Chowdhury। Robbar

আজাদ হিন্দ হোটেল আর সুব্রত মিত্রর বাড়ির মধ্যে মিল কোথায়?

সঞ্জীত চৌধুরী

4th episode of on genre by anindya sengupta। Robbar

পশ্চিমে এল এক নারী, বেজে উঠল অমর সংগীত

এরকম মানুষ যারা আসে, তাদের প্রায় প্রত্যেকেই পুরুষ। নারীরা যখন আসে কারও স্ত্রী-কন্যা-মাতা-ভগিনী হিসেবেই আসে; জিলেরও সেভাবেই এসে পৌঁছনোর কথা ছিল, কিন্তু কপালফেরে সে এখন সেই বিরল নারী, এই ওয়েস্টে যে একা, অতীত ছেড়ে ভবিষ্যতের স্বপ্ন নিয়ে এসেছে অবলম্বনহীন। 

অনিন্দ্য সেনগুপ্ত

Kolikatha episode 9 by Kaustubh Mani Sengupta। Robbar

বৃষ্টি নিয়ে জুয়া খেলা আইন করে বন্ধ করতে হয়েছিল উনিশ শতকের কলকাতায়

১৮৯৭ সালের ৩ এপ্রিল ‘বেঙ্গল রেন গ্যাম্বলিং অ্যাক্ট’ চালু করা হয়, কেন?

কৌস্তুভ মণি সেনগুপ্ত