ইতিহাসের রঙ্গমঞ্চে অবশেষে ‘খোদাই’ হল বিনোদিনীর নাম

  • Published by: Robbar Digital
  • Posted on: December 30, 2024 8:11 pm
  • Updated: December 30, 2024 8:11 pm
An article about Trailokyonath Mukhopadhyay's famous character Damaru

আমাদের ‘আধমরা’ নৈতিকতাকে ‘ঘা মেরে’ বাঁচানোর চেষ্টা করেন ডমরুধর

ডমরুর বিনয়মিশ্রিত দরাজ হৃদয়ের দেখনদারি আসলে তো নিজেকে ‘সুপিরিয়র’ একটা অবস্থানে বসিয়ে যাকে বলে ‘ফ্লেক্স’ করা৷ এ-জিনিসও সুলভ৷ ইন্টারনেট এবং ইরাদা কোনোটাই ছিল না বলে স্বর্ণকুমারী দেবীর মেয়ে সরলাদেবী বলেননি যে ‘দেঁশবাসীও, রবীন্দ্রনাথ রাখিবন্ধনের কনসেপ্টটা আমার থেকে ধার করেছেন৷’ কিন্তু এখন সব অলীক৷

প্রভাস মণ্ডল

Art of handwritten posters used in political parades | Robbar

হাতে আঁকা অক্ষর, হাতে আঁকা ছবির মিছিল

একটা টান, বুঝলি তো, এইভাবে, রংটা কেন দিলাম ধরতে পারলি? কবজি ছেড়ে দে, শক্ত করলে তুলি চলবে না, বুড়ো আর তার পাশের আঙুল দুটো তুলি ধরার সময় শক্ত, বাকি তোর কথা শুনে নড়বে চড়বে। ছড়ানোর সময় মনে রাখবি কতটা জায়গা পাবি। মুখ চলতে থাকবে, কান শুনতে থাকবে, আঙুল নড়তে থাকবে।

শুভেন্দু দাশগুপ্ত

An article about Rani laxmi sehgal on her birth anniversary by Munmun Biswas। Robbar

ক্যাপ্টেন লক্ষ্মী সেহগাল একটি দুঃসাহসের নাম

কমরেড লক্ষ্মী সেহগাল ছিলেন একজন ছকভাঙা জীবনের সংগ্রামী মানুষ। তৎকালীন সমাজের মেয়েদের জন্য নির্ধারিত জীবনের ছক তিনি মানেননি। লক্ষ্ণী সেহগালের জন্মবার্ষিকীতে বিশেষ নিবন্ধ।

মুনমুন বিশ্বাস

An article about Ultorath Magazine by Priyak Mitra। Robbar

যে বছর উত্তমকুমার পেয়েছিল বাঙালি, পেয়েছিল ‘উল্টোরথ’কেও

১৯৫২ সাল, স্বাধীনতা-দেশভাগের পরের বাংলায়, যখন টকিজ আস্তে আস্তে হয়ে উঠছে বাঙালির স্বপ্নের ভাষ্য, তখন ‘উল্টোরথ’-এর আত্মপ্রকাশ, মনোজ দত্ত-র হাত ধরে।

প্রিয়ক মিত্র

an article about tripti mitra on her death anniversary by soumitra basu। Robbar

অজস্র হিরের টুকরোর মতো মুহূর্ত দিয়ে সাজানো থাকত তৃপ্তি মিত্রের অভিনয়

একটা ছাদ-ফাটানো হাসি ছিল তৃপ্তি মিত্রের, ছোটবেলায় এই হাসির কারণে গুরুজনদের কাছে নাকি বকুনি শুনতে হয়েছে তাঁকে।

সৌমিত্র বসু

23th-episode-of-care-of-doordarshan-by-chaitali-dasgupta। Robbar

দূরদর্শনে হাসুদি দেখিয়েছিলেন প্রতিমা দেবীর থেকে শেখা নৃত্যশৈলী

সেপ্টেম্বরের এক বর্ষণমুখর সকালে গিয়েছিলাম ব্যারাকপুরের গান্ধীঘাটে গান্ধী-মিউজিয়মে শুটিং করতে। বিষয় ছিল, গান্ধীজির সঙ্গে বিশিষ্ট কিছু মানুষের সম্পর্ক নিয়ে, যেমন নেতাজি, রবীন্দ্রনাথ, সরোজিনী নাইডু, আবুল কালাম আজাদ।

চৈতালি দাশগুপ্ত