আর্ট কলেজেই শিল্প সংরক্ষণ হয় না, এদেশে শিল্প বাঁচবে?

  • Published by: Robbar Digital
  • Posted on: December 14, 2024 1:02 pm
  • Updated: December 14, 2024 10:09 pm
6th episode of bhasya shabder tarjani by avik majumder। Robbar

সহজ পাঠের ‘বংশী সেন’ আসলে ‘বশী সেন’, দেখিয়েছিলেন শঙ্খ ঘোষ

রবীন্দ্রনাথ আমাদের নির্বুদ্ধিতায় এবং তাঁকে লঘুমূল্যায়নের প্রবণতা দেখে হাসেন হয়তো। শঙ্খ ঘোষের হাত ধরে এইভাবে পরিচয় হল বশী সেন মহাশয়ের সঙ্গে। চোখের সামনে তিনি পুনঃপ্রতিষ্ঠিত হলেন।

অভীক মজুমদার

an article about shyam benegal and his cinematography। Robbar

শ্যাম বেনেগাল এমন একটা মানুষ, যিনি কি না রিটায়ার করতে চাইতেন না

সম্প্রতি এক সাক্ষাৎকারে ইন্টারভিউয়ারের কাছে শিখতে চাইছিলেন ইন্সটাগ্রামের খুঁটিনাঁটি। আসলে ভীষণ আধুনিক মনের একটা মানুষ ছিলেন শ্যাম বেনেগাল। হঠাৎ করে চলে যাওয়াটা তাই শ্যাম বেনেগালকেই মানায়।

অতনু ঘোষ

an article about the effect of graffiti on the mass movement of bangladesh। Robbar

যে আন্দোলনের গ্রাফিতিতে নারীদের এত সরব উপস্থিতি, তাকে দূরে ঠেলা কঠিন

একটা নিরস্ত্র মানুষকে গুলি করে মারার মধ্যে যে বীভৎসতা, তাকে যে ভাষায় আক্রমণ করে প্রতিবাদে নামতে হবে, গ্রাফিতির মাধ্যমে সে ভাষাতেই প্রতিবাদ হয়েছে।

রাজীব দত্ত

copying from others in examination has been normalized later in life। Robbar

‘টুকলি’ ঈশ্বরের দয়ার শরীর

টুকলি পাপ, কিন্তু কপি-পেস্ট তো জীবনের অঙ্গ। লিখছেন অনুব্রত চক্রবর্তী।

অনুব্রত চক্রবর্তী

Kamduni verdict failed to give justice। Robbar

‘কাদম্বিনী মরিয়াও’ প্রমাণ করিতে পারে না যে তার উপর যৌন নির্যাতন হয়েছিল

হাথরাস বা বিলকিস বানোর কেসের মতো মালা দিয়ে ধর্ষকদের বরণ করা হল না ঠিকই, কিন্তু রাষ্ট্র আরও একবার প্রমাণ করল এই দেশ, এই বিচারব্যবস্থা কেবলই পুরুষকেন্দ্রিক।

সৌমি জানা

An article about Bisarjana। Robbar

ঘন বাদামি অন্ধকারে ওই চলেছে বিদায় যাত্রা

আজ বিজয়া দশমী। প্রতিমা বিসর্জন হল, কিন্তু ছবির দেবী রইলেন অক্ষুণ্ণ।

সুশোভন অধিকারী