যাঁরা ভাবেন বাংলাভাষা নিভন্ত, তাঁরাই বাংলাভাষার শিকড়সন্ধানে সাহায্য করেছেন

  • Published by: Robbar Digital
  • Posted on: October 7, 2024 9:39 pm
  • Updated: October 7, 2024 9:39 pm
an article about mario miranda on his birth anniversary। Robbar

মারিও মিরান্ডার ছবির দেশে জনসংখ্যা খুব বেশি

১৯২৬ সালের, ২ মে জন্মগ্রহণ করেছিলেন বিখ্যাত শিল্পী মারিও মিরান্ডা। সত্যজিতের জন্মদিনে আরেক শিল্পীর প্রতি প্রণতি।

সমীর মণ্ডল

Chobithakur-episode-28-by-sushobhan-adhikary। Robbar

রবীন্দ্রনাথের আঁকা প্রথম প্রচ্ছদ

‘মহুয়া’র প্রচ্ছদের নেপথ্যে নন্দলালের আঁকা সহজ পাঠের ছবি রবীন্দ্রনাথকে নিশ্চয়ই প্রাণিত করেছিল। সহজ পাঠের আগে আমরা দেখেছি, ১৯২২ সালের শেষে আন্দ্রে কারপেলেস প্যারিস থেকে  এনেছিলেন একগুচ্ছ কাঠখোদাই। এমনকী, বিশের দশকে রবীন্দ্রনাথ যে কয়েকবার বিদেশ সফরে গিয়েছেন, সেখানে জার্মানিতে ও ফ্রান্সে তাঁর রীতিমত চেনাজানা ঘটেছিল কাঠখোদাই মাধ্যমটির সঙ্গে।

সুশোভন অধিকারী

An article about Pranab Mukherjee by his son। Robbar

রাষ্ট্রপতি ভবনেও নিজের গ্রামের মুড়ি ছাড়া একদিনও চলত না তাঁর

৩১ আগস্ট, প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুদিন। স্মৃতিচারণে তাঁর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়।

অভিজিৎ মুখোপাধ্যায়

a film review of mayanagar। Robbar

দিশেহারা কলকাতা শহরের এক বিধ্বস্ত এপিটাফ

এই সিনেমাটি শ্রীলেখা মিত্রের সিনেমা, ফলে তাঁকে নিয়ে যা কিছুই বলা হবে, কম বলা হবে। শ্রীলেখা এক ভবিষ্যৎহীন, থেমে যাওয়া, ক্লান্ত কলকাতার আত্মা হয়ে উঠেছেন যেন।

নিলয় সমীরণ নন্দী

An article about war and the psyche of the citizen | Robbar

যুদ্ধ-পরিস্থিতির মনস্তাত্ত্বিক বিপন্নতা মোকাবিলা করার প্রস্তুতি আমাদের রয়েছে?

মধ্যরাতে পাশের দেশ আক্রমণের পর যুদ্ধ-পরিস্থিতি তুঙ্গে। আজ যারা তিরিশ-বত্রিশের যুবা, শেষ কার্গিল যুদ্ধের ভয়াবহতা থেকে তারা বঞ্চিত। তাই যুদ্ধ ছাড়া গতি নেই এমন এক রব উঠেছে চারদিকে। ঠিক যেমন প্রথম বিশ্বযুদ্ধকে বলা হয়েছিল ‘A war to end all wars’, কুড়ি বছরেই তার পরিণাম কী হয়েছিল আমরা জানি।

সম্প্রীতি চক্রবর্তী

an article on purple colour by hiya mukhopadhayay। Robbar

বেগুনি রংটা বাস্তবে কোনও অস্তিত্ব নেই, গোটাটাই একটা কাল্পনিক নির্মাণ

ক্যালিগুলার আমলে নিয়ম করে জনসাধারণের ব্যবহারের জন্য এ রংকে পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। সেনেটের উচ্চপদাধিকারীরাও বড়জোর তাদের পোশাকে এক ফালি বেগুনি পার ব্যবহারের অনুমতি পেয়েছিলেন। আর সাম্রাজ্যের একজনই পুরোদস্তুর বেগুনি টোগায় সর্বাঙ্গ ঢাকার অধিকারী ছিলেন– তিনি স্বয়ং সিজার!

হিয়া মুখোপাধ্যায়