মাছ-ভাতের বাঙালিকে খাদ্যপুলিশি করে বদলে ফেলা যাবে না

  • Published by: Robbar Digital
  • Posted on: April 12, 2025 12:38 pm
  • Updated: April 12, 2025 12:40 pm
Sixth episode of Shapmochon। Robbar

ভিতরে যারা বন্দি, তারা আর যাই হোক, মুখোশ পরে থাকে না

ভেতরে গিয়ে আমি বোধহয় অনেক বেশি পেয়েছি, ওরা আমার থেকে যা পেয়েছে, তার তুলনায়।

অলকানন্দা রায়

An article about film Jesse Eisenberg's film 'A Real Pain'

জীবনের দরজার বাইরে আমাদের একখানা করে দুঃখের নুড়ি পড়ে আছে

জেসি আইসেনবার্গের ‘আ রিয়াল পেইন’ আমাদের শিখিয়ে দিয়ে যায় যে আমাদের প্রত্যেকের বাড়ির দরজার বাইরে একটা নুড়ি পড়ে আছে। যখনই কষ্ট পাব আমাদের ভাবতে হবে আমাদের পূর্বসূরিরা এর থেকেও বেশি ব্যথা নিয়ে পৃথিবীতে টিকেছিলেন। জীবনের রণে ভঙ্গ দিয়ে আমাদের সরে গেলে চলবে না।

ভাস্কর মজুমদার

an article on greatness of goddess durga and womens empowerment। Robbar

অস্ত্রহীন বাগবিভূতিতেই নারী এক্সট্রাঅর্ডিনারি

দার্শনিক দিক থেকে এবং ব্যাকরণগত ভাবে আমাদের প্রাচীন সংস্কৃত ভাষায় স্ত্রীলিঙ্গে ব্যবহৃত কতগুলি শব্দ এতটাই স্বয়ংসম্পূর্ণ যে, সেই শব্দের অবর্তমানে একজন পুরুষের মূল অস্তিত্বই নঞর্থক হয়ে যায়।

নৃসিংহপ্রসাদ ভাদুড়ী

an article on the working life of rural women। Robbar

উপমহাদেশে গ্রামীণ নারীদের শ্রম প্রায় পারিশ্রমিকহীন

আমাদের বাস্তবতায় গ্রামই যেহেতু এখন আর দৃশ্যমান নয় তাই গ্রামের নারীর কথা কী করে বলা হবে?

ভাস্কর মজুমদার

An article about the Palme d'Or awarded director Jafar Panahi and his recent film

জাফর পানাহির চলচ্চিত্রভাষা বদলাচ্ছে, তাঁর পুরস্কারপ্রাপ্ত ছবিটি কি একটি রিভেঞ্জ ড্রামা?

‘ইট ওয়াস জাস্ট অ্যান অ্যাক্সিডেন্ট ’ পাঁচজন লোকের কথা বলবে, যে পাঁচজন রাজনৈতিক বন্দি একসময় একটি লোককে খুঁজে পায়, যাকে দেখে তাদের মনে হয় এই সেই লোক, যে জেলখানায় তাদের ওপর অত্যাচার করেছিল। তারা লোকটিকে অপহরণ করে এবং ঠিক করে তাকে একটি নির্জন মরুপ্রান্তরে নিয়ে গিয়ে হত্যা করবে। তাহলে পানাহির এই ছবি কি একটি রিভেঞ্জ ড্রামা?

মানস ঘোষ

21st episode of Bhajarduyari। Robbar

যে ভারতীয় খাবারের রেসিপি জোগাড় করতে না পারায় প্রাণ দিয়েছিলেন সাহেব

চাটের সম্মান লুকিয়ে নিষিদ্ধ আনন্দে।

পিনাকী ভট্টাচার্য