পাথরে আঁকা প্রেমের চিহ্নই জন্ম দিয়েছে অলচিকি লিপির

  • Published by: Robbar Digital
  • Posted on: February 12, 2025 5:06 pm
  • Updated: February 12, 2025 5:17 pm
chobithakur-episode-22-by-sushobhan-adhikary। Robbar

চিত্রকলার বোধ যত গাঢ়তর হচ্ছে, ততই রবীন্দ্রনাথ চোখের দেখার ওপরে ভরসা করছেন

প্রশ্ন উঠছে, কী সেই দৃষ্টি? কেমন সে দেখা, যা তাঁকে নেশা ধরিয়ে দেয়?

সুশোভন অধিকারী

An article about film Merry Christmas by Ranadip Naskar। Robbar

বিপুল মহানগরীর বুকে শান্তির খোঁজে ঘুরে বেড়ায় কত নিঃসঙ্গ মারিয়া আর অ্যালবার্টের দল

মারিয়ার চরিত্রে ক্যাটরিনা কাইফ সম্ভবত জীবনের শ্রেষ্ঠ অভিনয়টি করলেন।

রণদীপ নস্কর

An article about Slang। Robbar

অসহায় সহিষ্ণুতা পাঠের উল্টোপিঠেই আমাদের অনর্গল অপভাষা

নিচু থেকে উঁচুতলার শিক্ষার্থীমহলে কী ক’রে এত বিস্তার আর জনপ্রিয়তা পায় এই অপ্রথাগত শব্দসমূহ? 

সত্রাজিৎ গোস্বামী

chobithakur-episode-20-by-sushobhan-adhikary। Robbar

ছবি বুঝতে হলে ‘দেখবার চোখ’-এর সঙ্গে তাকে বোঝার ‘অনেক দিনের অভ্যেস’

রবীন্দ্রনাথের চিত্রভাবনার আড়ালে আছে বিশের দশকে বিভিন্ন মিউজিয়াম ও গ্যালারিতে বিদেশি ছবি ও ভাস্কর্য দেখার অভিজ্ঞতা। বিশেষ করে পেরুভিয়ান শিল্পকলা এবং জার্মান এক্সপ্রেশনিস্ট আর্টের সঙ্গে তাঁর সম্যক পরিচয়।

সুশোভন অধিকারী

An article about Rafiqun Nabi on his 80th birthday। Robbar

জল ও জমির আলপথ দেখে রফিকুন নবী শিখেছিলেন রেখা ও রঙের ব্যবহার

২৮ নভেম্বর, চিত্রশিল্পী রফিকুন নবীর ৮০তম জন্মদিন উপলক্ষে একটি সীমানাবিহীন লেখা।

কামরুল হাসান মিথুন

kathkhodai-episode-43-by-ranjan-bandyopadhyay-on-Ibtisam-Azem। Robbar

দু’পায়ে দু’রকম জুতো পরে মা দৌড়ে বেরিয়ে গেল, ইবতিসম্‌-এর উপন্যাসের শুরু এমনই আকস্মিক

দিদিমাকে পাওয়া যাচ্ছে না। শেষ পর্যন্ত নাতনি আলা খুঁজে পাচ্ছে দিদিমাকে সমুদ্রের তীরে, সমুদ্রের দিকে তাকিয়ে বসে আছে। চুপ করে বসে আছে। বাচ্চা মেয়ে। সে বুঝতে পারে দিদিমা ওই ভাবে বসে বসে সমুদ্রের দিকে তাকিয়ে মরে গেছে!

রঞ্জন বন্দ্যোপাধ্যায়