শাসকের বন্দুকের সামনে যে বিপ্লবের বুক পেতেছিল

  • Published by: Robbar Digital
  • Posted on: October 2, 2024 7:01 pm
  • Updated: October 2, 2024 7:01 pm
Charkoli-episode-3-about-Begum Akhter। Robbar

বেগম আখতার কণ্ঠ নয়, দিমাগ দিয়ে গাইতেন, জানতেন কখন কোন স্বর বাজিমাত করে

শেষের দিকে তাঁর অনুষ্ঠানে উপস্থিত থাকতেন তাঁর মেয়ে শিষ্যরা—শান্তি হিরানন্দ, অঞ্জলি বন্দ্যোপাধ্যায়, রীতা গাঙ্গুলি। সকলেই মুক্তকণ্ঠে স্বীকার করেন, বেগম আখতার তাঁদের মাতৃসম স্নেহে মুড়ে রেখেছিলেন। এ মাতৃত্ব তাঁর ওপর কেউ চাপিয়ে দেয়নি। এ মাতৃত্ব তিনিই বেছে নিয়ে হতে পেরেছিলেন শিষ্যদের প্রিয় ‘আম্মি’।

বৃন্দা দাশগুপ্ত

An article about Khap panchayet on the occasion of National panchayet raj day। Robbar

বর আর বরকন্দাজের যতটা দূরত্ব, পঞ্চায়েত আর খাপ পঞ্চায়েতেরও তাই

রাজধানী শহরের আইনজীবী যখন বলেন, জ্যোতি সিং-এর উচিত হয়নি অত রাতে (আসলে রাত নটায়) বেরনো, তখন তিনি খাপকে এনে ফেলছেন আদালতে। আজ, জাতীয় পঞ্চায়েত দিবস, রোববার.ইন খুঁজে দেখল খাপ পঞ্চায়েতের আলো ও অন্ধকার।

শতাব্দী দাশ

Does night in indian cities are still unsafe by satabdi das। Robbar

আসুন, রাতের দখল নিই

অফিস করে আসুন, কাজ সেরে আসুন। আসুন রাত হাঁটি। রাত দেখি। রাত বাঁচি। দুয়েকদিন আপনার পুরুষসঙ্গী পড়াক সন্তানকে। রাঁধুক বাড়ুক। আপনি সংঘবদ্ধ হোন ও রাতের অধিকার নিন। টেক ব্যাক দ্য নাইট।

শতাব্দী দাশ

are art galleries for instagram shooting। Robbar

আর্ট গ্যালারি কি ইন্সটাগ্রামের শুটিংয়ের জন্য?

গ্রাম দিয়ে শহর ঘেরার স্বপ্ন হয়তো বিফলে গিয়েছে। ইন্সটাগ্রাম দিয়ে ঘিরে ফেলা হয়েছে গোটা পৃথিবীই।

রোদ্দুর মিত্র

An article about Professor Shakti Chottopadhya। Robbar

শান্তিনিকেতনে পলাশ-শিমুলের আগুন লেগেছে ডালে ডালে, তখন শক্তিদা আমাদের প্রথম ক্লাসটা নিয়েছিলেন

শান্তিনিকেতন কবিতা লেখার জায়গাই নয়। শক্তি চট্টোপাধ্যায় বিশ্বভারতীতে বাংলা বিভাগে পড়াতেন যখন, বলেছিলেন একথা। সে নিয়ে নানা উষ্মাও তৈরি হয়েছিল। এই লেখা অধ্যাপক শক্তি চট্টোপাধ্যায়ের শান্তিনিকেতন পর্ব। কবির মৃত্যুদিনে রোববার.ইন-এর প্রণতি।

মানবেন্দ্র মুখোপাধ্যায়

An article about Gamak Ghar। Robbar

দেশের বাড়িকে বিদায় জানানোর জন্যই যেন আস্ত একটা সিনেমা

অচল মিশ্র পরিচালিত ছবি ‘গমক ঘর’ একটি বাড়ির জন্ম ও মৃত্যুর গল্প এমন ভাবে বলে যে, দর্শকের ভেতর যেসব বাড়ি দানা বেঁধে আছে, একটা একটা করে ভেসে ভেসে ওঠে।

বিদিশা চট্টোপাধ্যায়