রেফারি মানেই পিঠে বেঁধেছি কুলো, কানে দিয়েছি তুলো

  • Published by: Robbar Digital
  • Posted on: February 24, 2024 5:17 pm
  • Updated: February 25, 2024 4:35 pm
12th episode of khelaidoscope। Robbar

একটা লোক কেমন অনন্ত বিশ্বাস আর ভালোবাসায় পরিচর্যা করে চলেছেন বঙ্গ ক্রিকেটের

‘আমার বাংলায় কোনও আপস চলেও না,’ লক্ষ্মী বলেছিলেন একবার।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

an article about rathindranath tagore on his birth anniversary। Robbar

বাবাকে আজীবন প্রাধান্য দিয়ে নিজেকে বঞ্চিত করেছেন রথীন্দ্রনাথ

রবীন্দ্রনাথ চেয়েছিলেন রথীন্দ্রনাথ ‘কাজের মানুষ’ হয়ে উঠুক। এই ‘কাজের মানুষ’ হয়ে উঠতেই নিজেকে বাবার আরব্ধ কাজে সমর্পণ করেন রথীন্দ্রনাথ। পিছনে পড়ে থাকে তাঁর নিজের স্বপ্নপূরণের ইচ্ছা। পিতার নির্দেশই হয়ে ওঠে তাঁর কাছে অপ্রতিরোধ্য, অবশ্য পালনীয়। রথীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে এই বিশেষ নিবন্ধ।

অমিত মণ্ডল

10th-episode-of-dosar-by-sarmistha-duttagupta। Robbar

উপহার নয়, অরুণ মিত্রর পুরস্কারের টাকায় টাটা নেটের মশারি চেয়েছিলেন শান্তি মিত্র

আজ থেকে ৬০-৭০ বছর আগে এরকম কাজের ভাগ তাঁদের মধ্যবিত্ত বাড়িতে চালু ছিল, ভাবা যায়! তাও আবার বুদ্ধিজীবী ও বিখ্যাত কবির বাড়ি বলে কথা! 

শর্মিষ্ঠা দত্তগুপ্ত

An article about Nandan Mela at Shantiniketan। Robbar

কলাভবনের ‘নন্দন মেলা’ কিন্তু নন্দলাল বসুর নাম অনুসারে নয়

একবার পিছন ফিরে দেখা যাক, প্রথমবারের ‘নন্দন মেলা’ কীভাবে সেজে উঠেছিল।

সুশোভন অধিকারী

The israel-palestine conflict history। Robbar

বলশালী রাষ্ট্র বনাম ভিটেমাটি খোয়ানোদের দল

হাসিমুখটি মনে পড়ল আরাফতের, প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর পাশে দাঁড়িয়ে, মাথায় সাদা-কালো চেক কাটা বেদুইনের পাগড়ি, হাত নেড়ে ভারতবাসীকে ধন‍্যবাদ জ্ঞাপন করেছিলেন আরাফত, প‍্যালেস্তাইনকে ভারতের স্বতঃস্ফূর্ত সমর্থনের জন‍্য।

মৃদুল দাশগুপ্ত

An article about the direction of bengali readers towards thriller genre | Robbar

লেখক-প্রকাশক-পাঠক-দর্শকদের হঠাৎ এত্ত গোয়েন্দাপ্রীতি?

নতুন প্রকাশকরা আর প্রতিষ্ঠিত প্রকাশকরা কলকাতার বইপাড়ায় বড়ো শো-রুম ধরনের দোকান দিচ্ছেন রাস্তার বিপরীতের বাড়িগুলির বিভিন্ন তলা জুড়ে, তখন পত্রপত্রিকা সমাজ মাধ্যমের বিজ্ঞাপন আর প্রকাশকের গ্রন্থ-তালিকা পর্যবেক্ষণ করলে দেখা যাচ্ছে কথাসাহিত্য, মানে ‘ফিকশন’ যত প্রকাশিত হচ্ছে তার সিংহভাগই হল গোয়েন্দা কাহিনি আর রহস্য-রোমাঞ্চ।

প্রসেনজিৎ দাশগুপ্ত