আমি আর রাশিদ একসঙ্গে বড় হয়েছি, একসঙ্গে গানবাজনা করেছি আজীবন

  • Published by: Robbar Digital
  • Posted on: January 9, 2024 7:04 pm
  • Updated: January 9, 2024 11:29 pm
An article about light and its presence in our life and philosophy | Robbar

অন্ধজনের দেহ আলোকিত, স্পর্শই তার চোখ

খেলা অনেকটা ঘুরে গিয়েছে, আর উপায় নেই, হাতভর্তি আলোই আছে শুধু। বিস্ফোরণের, বনদহনের মেয়াদ শেষে অকৃত্রিম লাঠির মতো, জিলিপির মতো আলো।

সুপ্রিয় মিত্র

9th episode of tirther jhnak by kaushik dutta। Robbar

দেবী কামাখ্যার পুজোর নেপথ্যে রয়েছে আদিবাসীদের কৃষিকাজের উৎসব

পর্যটক হিউ-এন সাঙয়ের বিবরণ অনুযায়ী, কামাখ্যা অনার্য কিরাতদের দেবী।

কৌশিক দত্ত

16th episode of science fictionary by yashodhara roy choudhury। Robbar

অজানা জগৎ ঘিরে যে মুগ্ধতা, বন্দনা সিংয়ের কল্পবিজ্ঞানের সেটাই চালিকাশক্তি

বৈজ্ঞানিক হিসেবে বন্দনার উপলব্ধি, মানুষ যতখানি জেনে উঠতে পারছে, ততখানি বুঝতে পারছে, আরও অনেকখানি অজানা, অজ্ঞেয়।

যশোধরা রায়চৌধুরী

ri-union-episode-39-by-anindya-chatterjee। Robbar

নন্দিতার জন্য নার্ভাস ছিলাম না, রবীন্দ্রনাথের জন্য ছিলাম

‘জীবন মরণের সীমানা ছাড়ায়ে’ গানটি পরে আমার গলায় ডাব করেছিল মনোময়।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

Rabindranath Tagore and his daughter | Robbar

সুখ নেই যশের গৌরবে

কন্যা বেলা ভাগীদার হননি কবির নোবেল পাওয়ার খবরে। কারণ তখন চার বছরের শীতল সম্পর্ক শুরু হয়েছে। ক্ষমা চেয়ে একের পর এক চিঠি লিখে গেছেন কবি– মেয়েকে, জামাইকে, তবু তাঁরা কাছে আসেননি। মেয়ে বাবাকেই দোষী সাব্যস্ত করেছে, জামাই-শ্বশুরের প্রতি বিদ্বিষ্ট হয়েছে। আর রবীন্দ্রনাথ নিজের সহ্যশক্তি দিয়ে তা সহ্য করে গিয়েছেন।

তনুশ্রী ভট্টাচার্য

24th-episode-of-trinayan-o-trinayan-by-sanatan-dinda। Robbar

পিকাসোর গের্নিকাকে দুর্গার চালচিত্রে ব্যবহার করেছি সময়ের দাবি মেনেই

২৫ অক্টোবর, জন্মদিন পাবলো পিকাসোর। সদ্য শেষ হওয়া দুর্গাপুজোয়, সনাতন দিন্দা দুর্গাপুজোর চালচিত্র হিসেবে ব্যবহার করেছিলেন পিকাসোর ছবি: ‘গের্নিকা’। ১৯৩৭ সালের এই ছবি কীভাবে আজকে জরুরি হয়ে উঠল?

সনাতন দিন্দা