প্রাণভিক্ষা? বেছে নিই মৃত্যুর অহংকার বরং!

  • Published by: Robbar Digital
  • Posted on: April 27, 2024 6:04 pm
  • Updated: April 27, 2024 6:12 pm
A review by Anita Agnihotri on Goutam Ghose new film Parikrama | Robbar

চলচ্ছবি, সংগীতের আলোড়ন ও কথার ঈষৎ স্পর্শ দিয়ে নর্মদা ‘পরিক্রমা’

নর্মদার জলের পটভূমিতে বেজেছে ভিভ‍্যালডির অপেরা সংগীত। তার ঢেউ দীর্ঘশ্বাসে মথিত করে হৃদয়কে। দৈত্যের হাতে বন্দি রাজকন‍্যার কান্নার মতো তার হাহাকার। এক মহৎ চলচ্চিত্র দেখতে বসে বুঝি চলচ্ছবি, সংগীতের আলোড়ন ও কথার ঈষৎ স্পর্শ দিয়ে মাটির কাছে কীভাবে পৌঁছে যাওয়া সম্ভব।

অনিতা অগ্নিহোত্রী

Aathero Pathero episode 3। Robbar

নামকরণের জন্য ‘রোববার’কে বেশি করে আপন করা যায়

কোনও সংখ্যাতেই প্রায় সরাসরি নাম উচ্চারণ করা থাকে না বলেই ‘রোববার’ পাঠককে টানে। রোববার-এর ১৮ বছরে, বড়-দিনে লিখছেন মিলন সিংহ।

2nd episode of kobi o bodhyobhumi। Robbar

এস্তাদিও চিলে আর চল্লিশটা বুলেটের ক্ষত

এস্তাদিও চিলে (চিলে স্টেডিয়াম) কবিতাটিই ভিক্‌তরের শেষ রচনা। এটি লেখার দু’ঘণ্টার মধ্যেই তাঁকে গুলি করে হত্যা করা হয়েছিল।

শুদ্ধব্রত দেব

An article on Rohit Vemula's suicide note on his death anniversary। Robbar

মৃত তারার সন্তান ও একটি সুইসাইড নোট

রোহিত ভেমুলা ফাইনম্যানের মতো খ্যাত বিজ্ঞানী হতে চায়নি। শুধু বলেছে, কার্ল সেগানের মতো হতে চেয়েছিলাম। সে ঠিক কেমন চাওয়া?

জয়দীপ ঘোষ

An exclusive interview of Rajaditya Banerjee on Waterwala। Robbar

জলই জীবন, কিন্তু যে ভিস্তিরা জল দিতেন তাঁদের খবর আমরা রাখিনি

সম্বিত বসু

History of petai paratha। Robbar

২০০ পরোটা কোন রাক্ষসে খায়!

সিনেমায় উত্তম-সৌমিত্র লুচি-পরোটাই খেয়ে গিয়েছেন, কখনও এই পেটাই পরোটা খেতে দেখিনি। লিখছেন পিনাকী ভট্টাচার্য

পিনাকী ভট্টাচার্য