প্রাণভিক্ষা? বেছে নিই মৃত্যুর অহংকার বরং!

  • Published by: Robbar Digital
  • Posted on: April 27, 2024 6:04 pm
  • Updated: April 27, 2024 6:12 pm
40th episode of chatimtala by biswajit roy। Robbar

রবীন্দ্র-দেবেন্দ্র সম্পর্ক বাংলা ছবির উত্তমকুমার-কমল মিত্র সম্পর্ক নয়

রবীন্দ্রনাথের সঙ্গে দেবেন্দ্রনাথ কিশোরবেলায় যে ব্যবহার করতেন তা দ্বারকানাথ সুলভ নয়, রামমোহন সুলভ।

বিশ্বজিৎ রায়

First rabindra sangeet academy in kolkata। Robbar

কলকাতার প্রথম রবিগান শেখানোর প্রতিষ্ঠান ‘গীতবিতান’

আজ পাড়ার মোড়ে, স্কুলে, কলেজে ২৫ বৈশাখ পালনের ছড়াছড়ি কিন্তু একদম প্রথমে ‘গীতবিতান’কেই কিন্তু এই রীতির অন্যতম পথিকৃতের মর্যাদা দেওয়া যেতে পারে।

অর্পণ

An article about the direction of bengali readers towards thriller genre | Robbar

লেখক-প্রকাশক-পাঠক-দর্শকদের হঠাৎ এত্ত গোয়েন্দাপ্রীতি?

নতুন প্রকাশকরা আর প্রতিষ্ঠিত প্রকাশকরা কলকাতার বইপাড়ায় বড়ো শো-রুম ধরনের দোকান দিচ্ছেন রাস্তার বিপরীতের বাড়িগুলির বিভিন্ন তলা জুড়ে, তখন পত্রপত্রিকা সমাজ মাধ্যমের বিজ্ঞাপন আর প্রকাশকের গ্রন্থ-তালিকা পর্যবেক্ষণ করলে দেখা যাচ্ছে কথাসাহিত্য, মানে ‘ফিকশন’ যত প্রকাশিত হচ্ছে তার সিংহভাগই হল গোয়েন্দা কাহিনি আর রহস্য-রোমাঞ্চ।

প্রসেনজিৎ দাশগুপ্ত

An article about the tamil thriller Maharaja। Robbar

তামিলে ভালো থ্রিলার হয়, বাংলায় হয় না কেন?

ফিল্মটার একমাত্র সমস্যা হলো, যেটা অধিকাংশ ভারতীয় পুরুষ মানুষ দ্বারা লেখা এবং পরিচালনা করা ফিল্মের দোষ: মেয়ে এবং মহিলারা ধর্ষিতা হন আমাদের প্রধান পুরুষ চরিত্রদের গল্প এগিয়ে নিয়ে যাওয়ার কারণে।

দেবর্ষি ঘোষ

kathkhodai-episode-2-by-ranjan-bandhopadhya। Robbar

লেখার টেবিল ভয় দেখিয়েছিল টি এস এলিয়টকে

এবারের কাঠখোদাইয়ে জয়দেব ও টি এস এলিয়ট! কেমন ছিল তাঁদের লেখার টেবিল? কী দিয়েছিল সেই টেবিল লেখকদের?

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

An article about cartoonist Amal Chakraborty। Robbar

অমল ধবল পালে

অমলদা আদ্যন্ত ব্যতিক্রমী এবং সার্থকনামা– খবরের আগ্নেয়-লাভা রোজ চেখেছেন– অথচ হাসতে ভোলেননি।

ভাস্কর লেট