কাদম্বরী শুধুই রবির, আর কারও নয়

  • Published by: Robbar Digital
  • Posted on: February 25, 2024 6:31 pm
  • Updated: February 27, 2024 3:10 pm
An article about Indian sculpture Meera Mukherjee। Robbar

কঠিন ব্রোঞ্জকে দিয়ে লৌকিক গল্প বলাতেন মীরা মুখোপাধ্যায়

মীরা মুখোপাধ্যায় সবসময়ই এমন কিছু বলতে চান যা প্রকৃতি ও জীবনসম্পৃক্ত। মূলত মানব চরিত্রই তাঁর অবধানের বিষয়। নিসর্গ, লোককথা, পুরাণ– সবকিছুকেই তিনি ভাস্কর্যের বিষয় করে তুলতে পারেন।

সুতনু চ্যাটার্জি

10th episode of column On genre by Anindya Sengupta। Robbar

ফিল্ম নোয়া– নাগরিক আলোর মধ্যে আঁধারের বিচ্ছুরণ

এই ছবিগুলি তমসাচ্ছন্ন, রূপকার্থে এবং আক্ষরিক অর্থেও। নেতিবাদ, হতাশাবাদ, নৈতিক স্খলনের গল্প ছবিগুলিকে যেমন আঁধারাচ্ছন্ন করে দিয়েছে, সেরকমই, ছবিগুলির ভিস্যুয়াল স্টাইলেও চড়া আলোর পাশে ঘন অন্ধকার একটা বুনোট তৈরি করে। তাঁরা এই গোত্রের ছবিগুলির একটি নাম দিলেন– film noir– অর্থাৎ, তমসাচ্ছন্ন ছবি।

অনিন্দ্য সেনগুপ্ত

The Rohit Sharma story: from borivali to team India। Robbar

রোহিত শর্মার শৈশবের বাস্তুভিটে এখনও স্বপ্ন দেখা কমায়নি

বোরেভেলির খুদে নির্দ্বিধায় বলে, ‘মুঝে ভি রোহিত ভাইয়া বননা হ্যায়।’

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

An exclusive interview of bengal swimmer Sayani Das। Robbar

আইসবাথ আমাকে তৈরি করেছে বরফঠান্ডা সমুদ্রের জন্য

নর্থ চ্যানেল পার করা ভারতের প্রথম মহিলা সাঁতারু সায়নী দাসের একান্ত সাক্ষাৎকার।

শিলাজিৎ সরকার

An article about mehdi hassan on his death anniversary by rudranjan mukhopadhyay। Robbar

যাঁর কণ্ঠস্বর বয়ে নিয়ে আসে এক আস্ত মহাফেজখানা

খ্যাতির শীর্ষে পৌঁছে ভরা প্রেক্ষাগৃহে যখন তিনি গেয়েছিলেন রাজস্থানের লোকসংগীত, ‘কেসরিয়া বালম’, তখন পশ্চিম অঙ্গের যাবতীয় তান-কর্তব নিয়ে লাহৌরের সকল রাস্তাঘাট যেন যোধপুরে গিয়ে মিশেছিল।

রুদ্রাঞ্জন মুখোপাধ্যায়

kolikatha-episode-29-by-kaustubh-mani-sengupta। Robbar

মেসের বাঙালি ছাত্ররা ঝাঁপ দিয়েছিল সরকার-বিরোধী কর্মকাণ্ডে

অভিভাবক-হীন বড় শহরে যুবদের মেসবাড়িতে বসবাস করার এক অন্য দিকও ছিল, যা অনেকের কাছেই আদর্শ ছাত্র-জীবন হিসেবে গণ্য হত না। 

কৌস্তুভ মণি সেনগুপ্ত