আত্মপ্রতিকৃতির মধ্য দিয়ে নতুন করে জন্ম নিচ্ছিলেন রবীন্দ্রনাথ

  • Published by: Robbar Digital
  • Posted on: May 8, 2024 8:17 pm
  • Updated: May 9, 2024 12:44 pm
28th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

দ্রৌপদীর বস্ত্রহরণের দিন জনশূন্য কলকাতায় পকেটমারি

সীতাহরণ বা বস্ত্রহরণের এই শহরজোড়া দর্শকাম কি সুধীর কাকারের সেই 'লাভার্স ইন দ‍্য ডার্ক'-এ উল্লিখিত হলের অন্ধকারে লুকনো দর্শকামের সঙ্গে মিলবে? না কি সিনেমাহল থেকে, বড়পর্দা থেকে দৃশ‍্যের বিচ‍্যুতির সেই শুরু?

প্রিয়ক মিত্র

16th episode of Mejobouthakrun। Robbar

সত্যেন্দ্র ভাবছে জ্ঞানদার মনটি এ-বাড়ির কোন কারিগর তৈরি করছে

সত‌্যেন্দ্রকে দুই বাহুর মধ‌্যে জড়িয়ে ধরে সামান‌্য যেন কষ্ট করে হাসে জ্ঞানদা। সেই হাসির মধ‌্যে কোথাও কি আছে এতদিন পরে পাওয়ার উথলে-ওঠা আনন্দ?

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

War photography is the new leisure time for people। Robbar

ছবি দেখি, মুগ্ধ হই, যুদ্ধবিরোধী হই না

এই সহস্রাব্দীতে বিশ্বের যে তিনটি বড় সংঘর্ষ, ইরাক, ইউক্রেন এবং ইজরায়েল-প্যালেস্তাইন, সবক’টাই কূটনৈতিক এবং শান্তিপূর্ণভাবে মিটিয়ে নেওয়া সম্ভব ছিল। কিন্তু ‘নিয়ন্ত্রিত’ভাবে যুদ্ধ জিইয়ে রাখা হয়েছে। আর তার জন্য বিশ্বজুড়ে নির্মিত হয়েছে বিপুলায়তন স্যাটেলাইট-টিভি নামক এক অ্যাম্ফিথিয়েটার।

সৈকত বন্দ্যোপাধ্যায়

Housing society of india creates own rule and then harass residents। Robbar

আবাসন কমিটি কেন পুলিশ ও আদালতের বিকল্প হয়ে উঠতে চাইছে?

আবাসন কমিটিগুলো মাঝেমধ্যেই এমন সমস্ত ‘ফতোয়া’ দেয়, যার সঙ্গে আইনের কোনও সম্পর্কই নেই।

অমিতাভ চট্টোপাধ্যায়

Kathkhodai-episode-32-by-ranjan-bandhopadhya। Robbar

বাঙালি নয়, আন্তর্জাতিক বাঙালির সংজ্ঞায় স্পিভাক এসে পড়বেনই

তুলনাহীন স্পিভাকের অনর্গল যুক্তিবাদী বাগ্মিতা। তাঁর সন্ধান ও প্রকাশের, তাঁর যুক্তির এবং ভাষার কত যে মুহূর্ত জ্বলজ্বল করছে স্মৃতিতে কী বলব! তখন তিনি তাঁর বিতর্ক উজ্জ্বল, বোধ শাণিত, ভাষায় অব্যর্থ যৌবনে। গোল টেবিলের আর সবাই বিদেশি পুরুষ। একমাত্র নারী তিনি। এবং বাঙালি। হাতে জ্বলছে সিগারেট। সিগারেট মুখে তীব্র আগুনবিন্দু যেন তাঁরই দার্শনিক চেতনা, তাঁরই ধ্যানবিন্দু !

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

an article about the effect of graffiti on the mass movement of bangladesh। Robbar

যে আন্দোলনের গ্রাফিতিতে নারীদের এত সরব উপস্থিতি, তাকে দূরে ঠেলা কঠিন

একটা নিরস্ত্র মানুষকে গুলি করে মারার মধ্যে যে বীভৎসতা, তাকে যে ভাষায় আক্রমণ করে প্রতিবাদে নামতে হবে, গ্রাফিতির মাধ্যমে সে ভাষাতেই প্রতিবাদ হয়েছে।

রাজীব দত্ত