আমি স্মার্ট চোর ছিলাম, ওয়ালেট বুঝে চুরি করতাম

  • Published by: Robbar Digital
  • Posted on: September 2, 2023 9:24 pm
  • Updated: September 4, 2023 6:22 pm
An article about Ultorath Magazine by Priyak Mitra। Robbar

যে বছর উত্তমকুমার পেয়েছিল বাঙালি, পেয়েছিল ‘উল্টোরথ’কেও

১৯৫২ সাল, স্বাধীনতা-দেশভাগের পরের বাংলায়, যখন টকিজ আস্তে আস্তে হয়ে উঠছে বাঙালির স্বপ্নের ভাষ্য, তখন ‘উল্টোরথ’-এর আত্মপ্রকাশ, মনোজ দত্ত-র হাত ধরে।

প্রিয়ক মিত্র

An Artiicle abou Extras in film by Kaushik Ganguly। Robbar

সিনেমায় ‘এক্সট্রা’ ডাকটা বদলে হল ‘জুনিয়ার আর্টিস্ট’, কিন্তু ওদের প্রতি আচরণটা বদলাল না

ছোট্টবেলায় ফুচকার ফাউ বা ‘এক্সট্রা’ পাওয়ার মধ্যে যে বাড়তি খুশির হাতেখড়ি, তার সুদ আজীবন গুনতে হবে।

কৌশিক গঙ্গোপাধ্যায়

An article about manual scavenging।Robbar

তিনজন সাফাইকর্মীর মৃত্যু নিয়ে নিশ্চুপ থাকা আমাদের মানায়?

জাতপাতভিত্তিক কাজের পরিবর্তে মিউনিসিপ্যালিটি নিযুক্ত করবে সাফাইকর্মচারী, এর বিরুদ্ধে আন্দোলন করেছিলেন উনিশ শতকের মেথররা। নিজেদের কাস্ট অকুপেশন বা জাতপাত নির্দিষ্ট কাজ যদি খোয়াতে হয়, হঠাৎ করে তাহলে খাবে কী তারা?

সম্প্রীতি চক্রবর্তী

Chobithakur-episode-21-by-sushobhan-adhikary। Robbar

কলাভবনে নন্দলালের শিল্পচিন্তার প্রতি কি সম্পূর্ণ আস্থা রাখতে পারছিলেন না রবীন্দ্রনাথ?

রবীন্দ্রনাথ চিঠিতে নন্দলালকে লিখেছেন, ‘আমার ছবিগুলি শান্তিনিকেতন চিত্রকলার আদর্শকে বিশ্বের কাছে প্রতিষ্ঠিত করতে পেরেচে’। এ কি ভারি আশ্চর্যের কথা নয়? এখানে ‘শান্তিনিকেতন চিত্রকলার আদর্শ’ বলতে তিনি কি বোঝাতে চেয়েছেন?

সুশোভন অধিকারী

Ishaa Saha on deepfake controversy। Robbar

শুধু বলিউড না, টলিউডও ডিপফেকের টার্গেট হতে পারে

নিজের ব‌্যক্তিগত জীবন সোশাল মিডিয়ায় পোস্ট করি না ডিপফেক থেকে বাঁচতেই।

ইশা সাহা

A response of an article about salil choudhury that had been published। Robbar

সলিল-উত্তর বাংলা গানে গণসংগীত নেই, এ উক্তি নেহাতই কল্পনাপ্রসূত

নয়ের দশকের গোড়া থেকে কবীর সুমন, নচিকেতা চক্রবর্তী, অঞ্জন দত্ত এবং আরও অনেকে মিলে তাহলে কী করেছেন?

সুযোগ বন্দ্যোপাধ্যায়