দাঙ্গা ও দেশভাগ বদলে দিয়েছে কলকাতার পাড়া-বেপাড়ার ধারণা

  • Published by: Robbar Digital
  • Posted on: May 10, 2024 8:17 pm
  • Updated: May 17, 2024 3:16 pm
An article about the film: Manikbabur Megh by Sambit Basu। Robbar

যার কেউ নেই, তার মেঘ আছে

ছাদ, যা বাড়ির না আকাশের অংশ– এই তর্ক মানুষের পৃথিবীতে কোনও দিন মিটবে না। তবু, মানিকবাবুর এই শহরের বুকে একটা ছাদ চাই-ই চাই।

সম্বিত বসু

An article on milla magee and her controversial statement by Somdatta Mukherjee

নারী শরীরের পণ্যায়নের সমালোচনা করতে গিয়ে মিলা ম্যাগি যৌনশ্রমিকদের অপমানই করলেন

ভুলে গেলে চলবে না যে, ‘বেশ্যা’ পরিচিতি– বা তাকে ঘিরে ঘৃণা, লজ্জা, অপমান– এই পুরো কাঠামোটাই পুঁজিবাদী এবং পুরুষতান্ত্রিক ক্ষমতার জোট।

সোমদত্তা মুখার্জি

An article about semicolon on the occasion of World semicolon day। Robbar

সেমিকোলন ব্যবহারের ব্যাকরণ ভেঙেছিলেন জীবনানন্দ দাশ

বিশ্ব সেমিকোলন দিবসে, জীবনানন্দ দাশের সেমিকোলন ব্যবহারের অর্থানুসন্ধান।

গৌতম মিত্র

an article on the ups and downs of dhoni an gambhir's relationship। Robbar

বিদ্বেষ জয় করে ধোনি-গম্ভীর বোঝালেন, যেকোনও সম্পর্কই পরিবর্তনশীল

দোসরা এপ্রিলের ওয়াংখেড়ের মায়ারাতে ধোনিকে নিয়ে, নুয়ান কুলশেখরাকে মারা তাঁর কালজয়ী ছয় নিয়ে, যে পরিমাণ নাচানাচি হয়েছে, আলোচনা হয়েছে, তার ছিটেফোঁটাও হয়নি গম্ভীরকে নিয়ে। আজও হয় না।

অরিঞ্জয় বোস

A review by Anita Agnihotri on Goutam Ghose new film Parikrama | Robbar

চলচ্ছবি, সংগীতের আলোড়ন ও কথার ঈষৎ স্পর্শ দিয়ে নর্মদা ‘পরিক্রমা’

নর্মদার জলের পটভূমিতে বেজেছে ভিভ‍্যালডির অপেরা সংগীত। তার ঢেউ দীর্ঘশ্বাসে মথিত করে হৃদয়কে। দৈত্যের হাতে বন্দি রাজকন‍্যার কান্নার মতো তার হাহাকার। এক মহৎ চলচ্চিত্র দেখতে বসে বুঝি চলচ্ছবি, সংগীতের আলোড়ন ও কথার ঈষৎ স্পর্শ দিয়ে মাটির কাছে কীভাবে পৌঁছে যাওয়া সম্ভব।

অনিতা অগ্নিহোত্রী

episode-46-of-rushkotha-by-arun-som। Robbar

অক্টোবর বিপ্লবের উচ্ছ্বাস কোনও দেশে কমলে, অন্য দেশে বাড়তে থাকে

প্রতি বছর সরকার থেকে পূষ্পার্ঘ‌্য অর্পণ করা হত স্মৃতিসৌধের সামনে। এবারে সেই সুযোগ পেয়েছিল সাধারণ লোকে।

অরুণ সোম