ঘুড়ির রং নিয়ে ভেবো না, লাটাই কার হাতে দেখো

  • Published by: Robbar Digital
  • Posted on: September 17, 2024 3:41 pm
  • Updated: September 17, 2024 7:36 pm
10th-episode-of-messbalok-by-saroj-darbar। Robbar

বই বন্ধ করলেও, বন্ধ হয় না কিছু কিছু বই

ভ্রু-পল্লবে ডাক দিলে, এ শহরে সব দেখা হয় সিঙ্গল স্ক্রিনে। সিনেমাই সিঙ্গল আর যুগলকে এক হলে বেঁধে রাখে। ক’দিন আগেই বাসে শুনেছি এক ভদ্রলোক বলছেন ‘যুগলসের সামনে বেঁধে দেবেন’। ভাবি, অবাক হয়ে, যুগল তো এমনিই বহুবচন, আবার যুগলস কেন!

সরোজ দরবার

East Bengal, Mohun Bagan, Mohammedan SC Unite। Robbar

সারা পৃথিবীতেই আন্দোলন ফুটবলের জন্মদাগ

ইস্টবেঙ্গল-মোহনবাগান-মহামেডান। পথে। চিৎকারে। আন্দোলনে। রাষ্ট্রের বিরুদ্ধে। একসঙ্গে। কাঁধে কাঁধ। একেই কি দৃশ্যের জন্ম বলে?

রোদ্দুর মিত্র

Chobithakur-episode-21-by-sushobhan-adhikary। Robbar

কলাভবনে নন্দলালের শিল্পচিন্তার প্রতি কি সম্পূর্ণ আস্থা রাখতে পারছিলেন না রবীন্দ্রনাথ?

রবীন্দ্রনাথ চিঠিতে নন্দলালকে লিখেছেন, ‘আমার ছবিগুলি শান্তিনিকেতন চিত্রকলার আদর্শকে বিশ্বের কাছে প্রতিষ্ঠিত করতে পেরেচে’। এ কি ভারি আশ্চর্যের কথা নয়? এখানে ‘শান্তিনিকেতন চিত্রকলার আদর্শ’ বলতে তিনি কি বোঝাতে চেয়েছেন?

সুশোভন অধিকারী

The third letter of bhokatta। Robbar

সীমান্তের ওপারে আছে সামন্তগড়ের রূপকথা

উঠোনের এক কোণে উনুন পেতে আমার মা একা একা মাংস রান্না করতেন। কী সুন্দর না? ঠিক যেন চড়ুইভাতি! ভোকাট্টার চতুর্থ চিঠিটি লিখছেন সীমা দাস

19th episode of Ri-union। Robbar

যে সময় ‘তিতলি’র শুটিংকাল, তখন পাহাড়ে ঘোর বর্ষা

আমাদের সেই রাত্রির জার্নিটা একেবারে নিরুদ্দেশ যাত্রার মতো!

অনিন্দ্য চট্টোপাধ্যায়

an article on the future of bangalir adda। Robbar

আড্ডা কি আর বেঁচে থাকার রসদ নয়?

কর্মব্যস্ত জীবন, ফেসবুক, সোশাল সাইটের চক্করে আড্ডা তার গুরুত্ব, চরিত্র– দুটোই হারিয়েছে।

অমিতাভ চট্টোপাধ্যায়