মৎস্য বিলাসে মোহিত বাংলার মাটির পুতুল

  • Published by: Robbar Digital
  • Posted on: August 11, 2024 8:41 pm
  • Updated: August 11, 2024 8:45 pm
an article on rafael nadal and his tennis career। Robbar

এক যে ছিল রাফা

শুরুর মতো শেষটাও কি রূপকথার হবে না মুকুটহীন রাজার?

সৌরাংশু

Unpublished letters of Sanjida Khatun to Dipendranath Bandyopadhyay | Robbar

দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে লেখা সন্‌জীদা খাতুনের অপ্রকাশিত চিঠি

আমাদের এই ভাগ হয়ে যাওয়া দুই বাংলার দুই ব‍্যক্তিত্ব। একজনের হাতে কলম, অন্য জনের গলায় শুধু গান। দীপেন্দ্রনাথ বন্দ‍্যোপাধ‍্যায় এবং সন্‌জীদা খাতুন। দু’জনের মধ্যে ছিল এক আশ্চর্য ভালোবাসার সম্পর্ক। আজ, সন্‌জীদা খাতুনের জন্মদিন উপলক্ষে দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে লেখা সন্‌জীদা খাতুনের তিনটি অপ্রকাশিত চিঠি, রোববার ডিজিটালে।

অনিশ্চয় চক্রবর্তী

An article about Wim Wanders' masterclass। Robbar

দৃশ্য আজ ভোগ্য, তবুও, এই মুহূর্তেও উইম ওয়েন্ডার্স বিশ্বাস করেন সিনেমায়, গল্প বলায়

আমরা যারা প্রায়ই সিনেমাকে ঘিরে বাঁচতে বাঁচতে দূরে সরে যাই সিনেমার থেকে, সিনেমা আমাদের কাছে অনেক সময়ই ‘হিট’, ‘ফ্লপ’, ‘লাইন’ আর ‘ইন্ডাস্ট্রি’র দাঁড়িপাল্লায় ওঠানামা করে, সিনেমা যখন আমাদের কাছে অনেকটা অভিমান আর লড়াইও, তখন বসন্তের উদাসী সন্ধ্যায়, দীর্ঘদেহী, আশির দোরগোড়ায় দাঁড়ানো মায়েস্ত্র বলে ওঠেন ‘সিনেমা পবিত্র’।

সোহিনী দাশগুপ্ত

21th-episode-of-iti-college-street-by-sudhangshusekhar-dey। Robbar

৩০০০ কপি বিক্রির মতো জীবিত বা মৃত লেখক আর হয়তো নেই

বইমেলা তাই আমার কাছে মানুষের সঙ্গে থাকা। মানুষকে নিয়ে চলা। কারণ মানবসভ্যতায় বই ও মানুষ চিরকাল পাশাপাশিই চলেছে।

সুধাংশুশেখর দে

Dalit representation in mainstream hindi content। Robbar

বদলাচ্ছে বলিউড, প্রতিবাদী দলিতরা গুরুত্ব পাচ্ছেন লিড রোলে

অস্কারপ্রাপ্ত ‘দি এলিফ‌্যান্ট হুইসপারার্স’ তথ‌্যচিত্রের বোম্মান এবং বেলিকে সিনমো নির্মাতারা যোগ‌্য পারিশ্রমিক দেননি– এই দাবিতে তাঁরা নির্মাতাদের আইনি নোটিস পাঠিয়েছেন। লিখছেন বিদিশা চট্টোপাধ‌্যায়

বিদিশা চট্টোপাধ্যায়

mukh-o-mondal-episode-7-on- maureen-Wadia-by-samir-mondal। Robbar

ঘোড়াদৌড়ের মাঠে ফ্যাশন প্যারেড চালু করেছিলেন মরিন ওয়াড়িয়া, হেঁটেছিলেন ঐশ্বর্য রাইও

আমাকে মাঝে মাঝে বম্বে ডাইং-এর ফ্যাক্টরিতে পাঠাতেন মিসেস ওয়াড়িয়া। তোয়ালে, বিছানা চাদর, বালিশের ওয়াড় এমনকী, লুঙ্গিরও ডিজাইন। শিল্পের এই বিচিত্র ব্যবহার ভুলব না। লোকে বলে, ফ্যাশন ধনীদের জন্য। আসলে সমস্ত কিছুই শেষ পর্যন্ত চাপানো হয় দরিদ্র শ্রেণি আর সাধারণ নাগরিকের ঘাড়ে।

সমীর মণ্ডল