সেল্ফ পোর্ট্রেটে অন্তরাত্মার খোঁজ করেছেন রেমব্রা ও ভ্যান গখ

  • Published by: Robbar Digital
  • Posted on: October 27, 2024 8:03 pm
  • Updated: October 29, 2024 5:15 pm
An exclusive interview of Shymalbaran Saha। Robbar

আমার আঁকা বাঁশগাছের ছবি আসলে সেলফ পোর্ট্রেট, এটা কোনও চমক নয়

ইদানীং আমার আঁকা বাঁশগাছের গোঁয়ারতুমি বেড়েছে। রক্তের অন্তর্গত ছটফটানি দেখা যাচ্ছে।

সম্বিত বসু

7th episode of Bhasyo shobder torjoni by aveek majumder। Robbar

অন্যের বই তৈরি করতে তাঁর অদম্য উৎসাহ, নিজের বইয়ের প্রুফ দেখতেন না পারতপক্ষে

লেখকের সঙ্গে দ্বিরালাপ প্রকৃতপক্ষে পাঠকের সঙ্গেও কথাবার্তা।

অভীক মজুমদার

Review of laapataa ladies। Robba

পুরুষ মানেই সে শাসক আর নারী মানেই সে শোষিত, এই একপেশে সমীকরণ ‘লাপতা লেডিজ’ বিশ্বাস করে না

স্যাটায়ারের মোড়কে সামাজিক বার্তাও কীভাবে দর্শকের মন ছোঁয়ার উপযোগী করে বানানো যেতে পারে, ‘লাপতা লেডিজ’ তার প্রমাণ।

সুমন সাহা

The night of kalipujo kolkata is different, surreal। Robbar

কালীপুজোর রাতে ধীরে ধীরে বেরিয়ে আসে অন্য কলকাতা

কালীপ্রসন্ন সিংহ থেকে নবারুণ ভট্টাচার্য সেই অন্ধকারের উৎস থেকে উৎসারিত আলোর দিকে তাকিয়েছিলেন।

অভীক মজুমদার

23rd episode of chatimtala। Robbar

ধর্মবোধের স্বাধিকার অর্জনের কথা মনে করিয়ে দিয়েও রবীন্দ্রনাথ দেশের মানুষের সাম্প্রদায়িক মনকে মুক্ত করতে পারেননি

কীভাবে রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য ধর্মকে ব্যবহার করে দাঙ্গা লাগাতে হয়, তার নিখুঁত ছবি রবীন্দ্রনাথের ‘ঘরে-বাইরে’।

বিশ্বজিৎ রায়

Kathkhodai-episode-32-by-ranjan-bandhopadhya। Robbar

বাঙালি নয়, আন্তর্জাতিক বাঙালির সংজ্ঞায় স্পিভাক এসে পড়বেনই

তুলনাহীন স্পিভাকের অনর্গল যুক্তিবাদী বাগ্মিতা। তাঁর সন্ধান ও প্রকাশের, তাঁর যুক্তির এবং ভাষার কত যে মুহূর্ত জ্বলজ্বল করছে স্মৃতিতে কী বলব! তখন তিনি তাঁর বিতর্ক উজ্জ্বল, বোধ শাণিত, ভাষায় অব্যর্থ যৌবনে। গোল টেবিলের আর সবাই বিদেশি পুরুষ। একমাত্র নারী তিনি। এবং বাঙালি। হাতে জ্বলছে সিগারেট। সিগারেট মুখে তীব্র আগুনবিন্দু যেন তাঁরই দার্শনিক চেতনা, তাঁরই ধ্যানবিন্দু !

রঞ্জন বন্দ্যোপাধ্যায়