ববি দেখতে গিয়ে ব্ল্যাকারের হাতে পড়ে শেষমেশ শহিদ ক্ষুদিরাম

  • Published by: Robbar Digital
  • Posted on: August 6, 2024 8:40 pm
  • Updated: August 6, 2024 8:40 pm
An article about use of book-covers by Satyajit Ray in his movies

‘নায়ক’ সিনেমায় সত্যজিতের বইয়ের ব্যবহার

এই সিদ্ধান্তের নেপথ্যে কোথাও কাজ করছিল 'পথ' শব্দটা। বিভূতিভূষণেরপথের পাঁচালী  উপন্যাস ছিল জীবনের কঠিন লড়াইয়ের মধ্যেও হরিহরের স্বপ্ন দেখা, স্বপ্ন বাঁচিয়ে রাখার গল্প। নায়ক-এ অরিন্দম তার জীবনের যে গল্প অদিতিকে বলতে বলতে যাবে, তা-ও তো জীবনের সঙ্গে যুঝতে যুঝতে আর এক স্বপ্ন দেখার গল্প, যেন বা আর এক পথের পাঁচালীই। 

আশিস পাঠক

State versus Centre government over Vice chancellor of JU। Robbar

শিক্ষার দড়ি টানাটানি ও মেধাবী উলুখাগড়ারা

রাজভবন বনাম নবান্নের সংঘাতে নিত্যনতুন মাত্রা যোগ হচ্ছে নিত্যদিনই। লিখছেন মলয় কুণ্ডু

মলয় কুণ্ডু

An article about Tarakeswar Temple by Kaushik Dutta। Robbar

শতবর্ষ আগে বাংলার প্রথম সত্যাগ্রহ আন্দোলন গড়ে উঠেছিল তারকেশ্বর মন্দিরকে ঘিরে

২০০ বছর আগে তারকেশ্বরের এক মোহান্ত প্রাণদণ্ডে দণ্ডিত হয়েছিলেন।

কৌশিক দত্ত

kolikatha-episode-24-by-kaustubh-mani-sengupta। Robbar

ঘোড়ার কলকাতা: ট্রাম থেকে রেসের মাঠ

ঘোড়া ছাড়া মানুষের আধুনিকতার ইতিহাস অসম্ভব। এবং পৃথিবীর বিভিন্ন শহরে এই সম্পর্ক বিশেষ রূপ নিয়েছিল গোটা উনিশ আর বিশ শতকের প্রথমার্ধ জুড়ে। 

কৌস্তুভ মণি সেনগুপ্ত

An interview of Rikshaw artist of Dhaka, Mohammad Hanif Pappu। Robbar

সিনেমার ব্যানার আঁকতাম তখন, ধীরে ধীরে দেখলাম রঙিন হয়ে উঠছে ঢাকার রিকশা

স্বাধীনতার পর পর রিকশার পর্দা গেল গা। রিকশা রঙিন হইতে শুরু করল। আমিও সিনেমা ব্যানার বাদে রিকশার কিছু কিছু কাজ করা শুরু করলাম। জানাচ্ছেন শিল্পী মোহম্মদ হানিফ পাপ্পু। সাক্ষাৎকার নিয়েছেন কামরুল হাসান মিথুন।

কামরুল হাসান মিথুন

Coloumn Palti: Taboos of Bengali culture, history and evolution | Robbar

প্যান্টি যেন বদ্বীপ, লাজুকলতা নরম কাপড় জুড়ে যাবতীয় গোপনীয়তা

প্যান্টি লুকিয়ে শুকোতে দেওয়াই যেন বাঙালির অভ্যেস।

অনুব্রত চক্রবর্তী