হাতে আঁকা অক্ষর, হাতে আঁকা ছবির মিছিল

  • Published by: Robbar Digital
  • Posted on: June 30, 2025 9:35 pm
  • Updated: June 30, 2025 9:35 pm
Hoimawati: A short story by Soukarya Ghosal। Robbar

হৈমবতী

পুজোর পঞ্চম গল্প সৌকর্য ঘোষালের।

সৌকর্য ঘোষাল

11th-episode-of-column-on-genre-by-anindya-sengupta। Robbar

রহস্যসন্ধানীর পালাবদল, ফিল্ম নোয়া আর আমরা

স্রেফ ফেলুদাকে মেয়ে বানিয়ে দিলেই পলিটিকালি কারেক্ট ট্রেন্ডিং নতুন গোয়েন্দা তৈরি হয় না। তাতে ‘দৃষ্টি’-টা তেমন পাল্টা‌য় না। ‘ছোটলোক’-এর সাবিত্রী মণ্ডল নিজে যেমন মফসসলি আটপৌরে, তেমনই সে তার পরিবারকে সমাজের তামসিকতা থেকে আগলে রাখে, এটাই ভিন্ন মাত্রাটা নিয়ে আসে। কিন্তু সাবিত্রী মণ্ডল যে আবার আসবেন, তার আশ্বাসও তো আমরা পাচ্ছি না।

অনিন্দ্য সেনগুপ্ত

kathkhodai-episode-15-by-ranjan-bandhopadhya। Robbar

যে অপরাধবোধ লেখার টেবিলে টেনে এনেছিল শক্তি চট্টোপাধ্যায়কে

পদ্য লেখার পর সমস্ত কায়িক শক্তি নিংড়ে দিয়ে শক্তি চট্টোপাধ্যায় শক্তির মড়া হয়ে মাথা এলিয়ে দেন অকাতরে লেখার টেবিলেই। আজ শক্তি চট্টোপাধ্যায়ের জন্মদিন।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

Rabindranath Tagore was as human as common people। Robbar

বাঙালি লেখকের পাল্লায় পড়ে রবীন্দ্রনাথ ভগবান কিংবা ভূত হচ্ছেন, রক্তমাংসের হয়ে উঠছেন না

একসময় রবীন্দ্রনাথকে ‘গুরুদেব’ সাজানো হল বলে তারপরেই সেই ‘গুরুদেব’কে ভাঙার নানা আয়োজন হল সেকালে, একালে।

বিশ্বজিৎ রায়

mukh-o-mondal-episode-3-on-paritosh-sen-by-samir-mondal। Robbar

সহজ আর সত্যই শিল্পীর আশ্রয়, বলতেন পরিতোষ সেন

দেমাক আর অহংকার ছাপিয়ে চারিত্রিক সরলতাকেই প্রাধান্য দিতেন পরিতোষদা।

সমীর মণ্ডল

An article about Digital child abuse by Sebanti Ghosh। Robbar

যা ছিল ভোরের শিশির, তা ডিজিটাল যুগে পরিণত হল বিকারের একতাল মাংস পিণ্ডে

প্রায় বিনি পয়সার সোশ্যাল মিডিয়ায় যেকোনও কনটেন্ট নিয়ে রিল বানিয়ে, ভিডিও পোস্ট করে যেখানে কেউ ‘সিউডো সেলেব’ হয়ে অর্থ উপার্জন শুরু করেছেন, সেখানে শিশুটি যে ছাড় পাবে না– বলাই বাহুল্য। শিশুদিবস উপলক্ষে বিশেষ লেখা।

সেবন্তী ঘোষ