ভিটেমাটির এপার-ওপার, দুটোই যে সমান ‘বিপজ্জনক’

  • Published by: Robbar Digital
  • Posted on: October 27, 2024 9:40 pm
  • Updated: October 29, 2024 4:04 pm
An article about Yellow and Saraswati Puja l Robbar

হলুদের বহুমুখী মানে, কৈশোরের এক সরস্বতী পুজোতেই বদলে যায়

মনে হল, এই রং গায়ে না মাখলে মানুষ হব না। তাই হলদেটে পাঞ্জাবি, নিচে ক্ল্যাসিকাল ধুতি।

অনুব্রত চক্রবর্তী

19th episode of upasanagriha by avik ghosh। Robbar

মানুষের পক্ষে মানুষ হয়ে ওঠা সব থেকে কঠিন

পশুর মতো হাতে-পায়ে ভর দিয়ে হামাগুড়ি দিয়ে চলা মানবশিশুর পক্ষেও সহজতর, কিন্তু মানুষকে যে মাথা তুলে দাঁড়াতেই হবে।

অভীক ঘোষ

An obituary of sanjida khatun by Manas Bandyopadhyay। Robbar

সারাদিন নিমগ্ন গ্রন্থাগারে, বিকেলে সূর্যছোঁয়া গান

এই শতকের সূচনায় সন্‌জীদা খাতুন ফিরে এসেছিলেন শান্তিনিকেতনে। গবেষণার বিষয় করলেন রবীন্দ্রসংগীতের স্বরলিপির ইতিবৃত্তকে। তখন তাঁর অবস্থান পূর্বপল্লীর পঞ্চবটি বাসগৃহে।

মানস বন্দ্যোপাধ্যায়

Srijato about Sirshendu Mukhopadhya। Robbar

আবছায়া রহস্যময় প্রীতিসম্পন্ন যে গঞ্জের রং আর গন্ধ পুষে রাখি, তার কৃতিত্ব শীর্ষেন্দু মুখোপাধ্যায়েরই

প্রথম বাঙালি সাহিত্যিক হিসেবে কুভেম্পু রাষ্ট্রীয় পুরস্কার পাচ্ছেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়।

শ্রীজাত

an article on humanization of jagatdal in ritwik ghatak's movie ajantrik। Robbar

জগদ্দল মানুষ হয়, বিমল হয়ে যায় যন্তর, যার পোড়া পেট্রোলের গন্ধে নেশা লাগে

একটা ভাঙাচোরা লড়ঝড়ে গাড়ি’র মনুষ্যত্ব– নেহাতই উন্মাদ না হলে এই ছবির উদ্ভট প্লট কেউ বিশ্বাস করবে না, ‘অযান্ত্রিক‌’ প্রসঙ্গে বলেছিলেন ঋত্বিক।

ইন্দ্রনীল রায়চৌধুরী

The columnist is searching the terrace of Milan Kundera। Robbar

মিলান কুন্দেরার দরজায়

প্যারিসে তিনি খুঁজছেন মিলান কুন্দেরার বিস্তৃত ছাদ। যে ছাদে তিনি ঘর বেঁধেছিলেন। সেই ঠিকানা খুঁজে কি পেলেন রঞ্জন বন্দ্যোপাধ্যায়?

রঞ্জন বন্দ্যোপাধ্যায়