বেকেনবাওয়ার– থমথমে জার্মানির ভেতর জন্ম নেওয়া একফালি মুক্তাঞ্চল

  • Published by: Robbar Digital
  • Posted on: January 9, 2024 1:28 pm
  • Updated: January 9, 2024 4:05 pm
History of Dolma and sandesh। Robbar

সন্দেশের ব্যাপারে একটি জরুরি সন্দেশ

মিষ্টির দোকানে যে পটলের মধ্যে ক্ষির আর মিছরির পুর দেওয়া যে দোলমা পাওয়া যায়– ইরাকের ইহুদিরা এক্কেবারে একই রকম মিষ্টি খেয়ে আসছে বহু বছর ধরে।

পিনাকী ভট্টাচার্য

20th episode of Janata Cinema Hall by Priyak Mitra। Robbar

হকার, হোটেল, হল! যে কলকাতার মন ছিল অনেকটা বড়

রঙিন সেই কলকাতায় কথায় কথায় উচ্ছেদ হত না। ‘চৌরঙ্গীর আলো এবং লোডশেডিং’ সেখানে সহবাস করত।

প্রিয়ক মিত্র

An article about s m sultan on his birth anniversary। Robbar

ক্যানভাসে গরিব, স্বল্পাহারী কৃষিজীবী-শ্রমজীবীদের পেশিবহুল করে তোলা আসলে এস এম সুলতানের প্রথম স্বপ্ন

এস এম সুলতান বলতেন, ‘আমার চিত্রকর্মের বিষয়বস্তু শক্তির প্রতীক নিয়ে। পেশি সংগ্রামের জন্য ব্যবহার হচ্ছে, মাটির সাথে সংগ্রামে। সেই বাহুর শক্তি হালকে মাটিতে প্রবাহিত করে এবং ফসল ফলায়। শ্রমই ভিত্তি, এবং আমাদের কৃষকদের সেই শ্রমের কারণে এই ভূমি হাজার হাজার বছর ধরে টিকে আছে।’

শুভব্রত নন্দী

An article about the Nobel sketch artist Niklas Elmehed। Robbar

যে ছায়ার রং সোনালি

যেহেতু নিকলাস এলমেহেদ-কে প্রাপকদের ছবি আঁকতে হয়, তাই বাকি বিশ্বের মানুষদের থেকে বেশ খানিকটা আগেই তিনি বিজয়ীদের নাম জানতে পারেন।

রণদীপ নস্কর

an article about the effect of graffiti on the mass movement of bangladesh। Robbar

যে আন্দোলনের গ্রাফিতিতে নারীদের এত সরব উপস্থিতি, তাকে দূরে ঠেলা কঠিন

একটা নিরস্ত্র মানুষকে গুলি করে মারার মধ্যে যে বীভৎসতা, তাকে যে ভাষায় আক্রমণ করে প্রতিবাদে নামতে হবে, গ্রাফিতির মাধ্যমে সে ভাষাতেই প্রতিবাদ হয়েছে।

রাজীব দত্ত

28th-episode-of-mukh-o-mandol। Robbar

অন্ধকার নয়, আলো আঁকতেন গণেশ পাইন

গণেশ পাইনের শিল্পকর্ম মহৎ সেখানেই, যেখানে তিনি দর্শককে নিয়ে যেতে পারেন সমকালীন বাস্তবতা থেকে নিজের তৈরি কল্পনার নতুনতর বাস্তবতায়।

সমীর মণ্ডল