সনির ‘স্টেনগান সেলিব্রেশন’ দিমিত্রির হাত ধরে ডার্বিতে ফিরলে মন্দ হবে না!

  • Published by: Robbar Digital
  • Posted on: March 6, 2024 9:15 pm
  • Updated: March 6, 2024 9:52 pm
An obituary of Aniruddha Lahiri। Robbar

অনিরুদ্ধ লাহিড়ীর কাছ থেকে ঘুরে এলে একরকম সমুদ্রবোধ নিয়ে কলকাতার রাস্তায় হাঁটা যেত

প্রতিদিনের অভিজ্ঞতা অথবা জীবনপ্রশ্নে ছেলেমেয়েদের জড়িয়ে নিয়ে এই শহরের বুকেই সামান্য ক’টা দিন কাটিয়ে গেলেন।

সুমন্ত মুখোপাধ্যায়

an exclusive interview of monalisa maity by ranita Chattopadhyay। Robbar

মতামত দেওয়ার বয়স হয়নি, একথা বলে স্কুলপড়ুয়াদের সরিয়ে রাখা যায় না

করোনা আমাদের নতুন করে বুঝিয়ে দিয়েছিল, স্কুল কতখানি গুরুত্বপূর্ণ। স্কুল মানে তো শুধু দেওয়াল, শুধু চক, ব্ল্যাকবোর্ড নয়। সেখানে একটা জীবন্ত আদানপ্রদান ঘটছে।

রণিতা চট্টোপাধ্যায়

22th-episode-of-kobi-o-bodhyobhumi-by-sudhhabrata-deb। Robbar

হাত দিয়ে বল সূর্যের আলো রুধিতে পারে কি কেউ?

তাক করা রাইফেলের সামনে দাঁড়িয়ে দুর্নিবার কণ্ঠে স্লোগান তোলেন সুব্বারাও, অকম্পিত গলা মেলান আর চারজন। রঙ্গামাটিয়া পাহাড়ের কাছাকাছি গ্রামের মানুষেরা শুনতে পেয়েছিলেন সে বজ্রনির্ঘোষ– বিপ্লব দীর্ঘজীবী হোক!

শুদ্ধব্রত দেব

an article about injustice on bowler in cricket। Robbar

জনতা দেখছে রেকর্ড, আদপে ক্রিকেট উঠছে চিতায়

বাইশ গজে এমন ব্যাটিং-স্বর্গ তৈরি হলে বোলারদের বিশেষ করণীয় কিছু থাকে না, স্রেফ হাত ঘুরিয়ে চার ওভার মার খাওয়া ছাড়া।

সুমন্ত চট্টোপাধ্যায়

pratuloniyo-4। An-article-by-Goutam Ghose-on-pratul-mukhopadhya। Robbar

জীবনের প্রথম অনুষ্ঠানে প্রতুলদা স্টেজে চেয়েছিলেন একটি মাত্র টেবিল

টেবিল বাজিয়ে, খালি গলায় গান গেয়েছিলেন। ইন্টারল্যুড, হারমনি– সবই খালি গলায়! দর্শকদের মাত করে দিয়েছিলেন। বাকিটা ইতিহাস। বেশ কয়েক দশক কেটে গেল প্রতুলদার গানের। প্রচুর শ্রোতাও পেলেন। উজ্জীবিত করে রেখেছিলেন তাঁর শ্রোতাদের।

গৌতম ঘোষ

an article about nirode mazumdar on his birth anniversary। Robbar

ছবি আঁকার দক্ষতা শুধু নয়, ছবির বিষয়ও জরুরি, বলেছিলেন নীরদ মজুমদার

ছবির বিষয় প্রসঙ্গে নীরদ মজুমদার বলেছিলেন– ‘দ্যাখো, কেবল ছবি আঁকলেই হল না, ছবির বিষয়টাও খুব জরুরি। বিষয় নির্বাচনেরও একটা মহিমা আছে। তোমরা আবার ভিকিরির ছবি আঁকতে যেও না, খেয়াল রেখো, সেন্টিমেন্টের বদলে ছবি যেন বিশুদ্ধ আনন্দের পরিসর হয়ে ওঠে।’

সুশোভন অধিকারী