পতৌদি ট্রফির নাম বদলে ইতিহাস মুছল, বাড়ল অসম্মান

  • Published by: Robbar Digital
  • Posted on: July 2, 2025 9:26 pm
  • Updated: July 4, 2025 1:33 pm
renaming of pataudi trophy and its relevance
4th episode of upasanagriha by avik ghosh। Robbar

আনন্দের ভাষা শেখাকেই রবীন্দ্রনাথ বলেছেন মুক্তির পথ

বিশ্বের যে রূপ আমাদের সামনে প্রকাশিত, সেই রূপের মধ্যে অরূপকে উপলব্ধি করার জন্য যে ভাষার প্রয়োজন, তা হল আনন্দ।

অভীক ঘোষ

10th episode of UpasanaGriha by Avik Ghosh। Robbar

যে পাওয়ার স্বাদ পেলে মৃত্যুভয় চলে যায়

একদিকে অনেককে হারিয়েও আর একদিকে এককে পাওয়া যায়– এই কথাটি জানার সুযোগ আমাদের জীবনেই ঘটে।

অভীক ঘোষ

Rituparno Ghosh: 50th episode of ri union by anindya chatterjee

ঋতুদার সিনেমায় নায়িকাদের যত গয়না, সবই ছিল ঋতুদার!

আমরা নিজেরাও আমাদের চারপাশের মানুষ সম্পর্কে একটা নির্দিষ্ট ধারণা গড়ে নিই। সেই ধারণাকে ঘিরে একটা বেড়া তৈরি করি। সেখান থেকে কেউ একটু এদিক-ওদিক হলেই মুশকিল! ঋতুদা, আমাদের ঋতুদা– সে সারাক্ষণ নানা বৌদ্ধিক আড্ডার শিরোমণি, তাকে সেটুকু দেখতেই আমি স্বচ্ছন্দ, হিসেবের বাইরে হলে, মেলাতে অসুবিধে। ঋতুদার যে একটা অন্য মন থাকতে পারে, ভেবেই দেখিনি কখনও।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

A reply to Damini Benny basus' accusation by Suman Mukhopadhya। Robbar

এই লেখা কোনও আত্মপক্ষ সমর্থন নয়, একটি খোলামেলা স্বীকারোক্তি

শুনলাম, আমার কথাতেই নাকি পোর্টাল থেকে লেখা নামানো হয়েছে। সারা জীবন যা নিয়ে লড়ে গেলাম, ভুক্তভোগী হলাম, কোনও দলদাস হলাম না, সেই সেন্সর করার অনুরোধ আমি কাউকে করব?

সুমন মুখোপাধ্যায়

4th episode of on genre by anindya sengupta। Robbar

পশ্চিমে এল এক নারী, বেজে উঠল অমর সংগীত

এরকম মানুষ যারা আসে, তাদের প্রায় প্রত্যেকেই পুরুষ। নারীরা যখন আসে কারও স্ত্রী-কন্যা-মাতা-ভগিনী হিসেবেই আসে; জিলেরও সেভাবেই এসে পৌঁছনোর কথা ছিল, কিন্তু কপালফেরে সে এখন সেই বিরল নারী, এই ওয়েস্টে যে একা, অতীত ছেড়ে ভবিষ্যতের স্বপ্ন নিয়ে এসেছে অবলম্বনহীন। 

অনিন্দ্য সেনগুপ্ত

Book review of Jogen choudhury's interview। Robbar

মাটির কামড়ে এগিয়ে চলা রেখা

শিল্পী কৃষ্ণেন্দু চাকীর করা গ্রন্থসজ্জা এবং বইয়ের ভিতরে যোগেন চৌধুরীর আঁকা অসংখ্য স্কেচ শিল্পসৌকর্যকে আরও বাড়িয়ে দিয়েছে নিঃসন্দেহে। লিখছেন বিশ্বদীপ দে

বিশ্বদীপ দে