সেকালের কলকাতায় বাঙালি বড়মানুষের ঠাঁটবাটের নিদর্শন ছিল নিজের নামে বাজার প্রতিষ্ঠা করা

  • Published by: Robbar Digital
  • Posted on: March 29, 2024 6:49 pm
  • Updated: March 29, 2024 6:49 pm
a film review of mayanagar। Robbar

দিশেহারা কলকাতা শহরের এক বিধ্বস্ত এপিটাফ

এই সিনেমাটি শ্রীলেখা মিত্রের সিনেমা, ফলে তাঁকে নিয়ে যা কিছুই বলা হবে, কম বলা হবে। শ্রীলেখা এক ভবিষ্যৎহীন, থেমে যাওয়া, ক্লান্ত কলকাতার আত্মা হয়ে উঠেছেন যেন।

নিলয় সমীরণ নন্দী

masculine episode 2 by bhaskar majumdar। Robbar

সেই তরুণরা আলোচনায় আসে না, যাদের কল্পজগতে নেই কোনও মনিকা বেলুচ্চি

সমাজ আগে থেকেই দায়িত্ব স্থির করে রাখে পুরুষের, তা পালন করতে না পারলে সে তবে পুরুষ নয়।

ভাস্কর মজুমদার

a book review of charmurti। Robbar

চারমূর্তির গ্রাফিক নভেল বাংলা ভাষায় উজ্জ্বল উদ্ধার

ফিল্ম ডিরেক্টর যেমন পুরো দৃশ্যগুলো এডিট টেবিলে সাজিয়ে সাজিয়ে ‘স্টোরি লাইন’ বা গল্পের মূল কাঠামো তৈরি করেন, তেমনই চিত্রশিল্পী পুরো ছবি মাথার মধ্যে সাজিয়ে নিয়ে কমিক্‌স বা গ্রাফিক নভেলের প্যানেলগুলো আঁকতে বসেন।

সুযোগ বন্দ্যোপাধ্যায়

16th-episode-of-blotting-paper-by-swapnamoy-chakraborty। Robbar

ছদ্মবেশী পাগলের ভিড়ে আসল পাগলরা হারিয়ে গেল

পাগলের কোনও সংজ্ঞা হয় না। এটা একটা কনসেপ্ট। অভিধানে আছে– পাগল মানে উন্মাদ, খ্যাপা, মাথা খারাপ, মত্ত ইত্যাদি। পাগলরা নানা রকমের হয়ে থাকেন। নিজস্ব উদাসীনতাই বোধহয় পাগলত্বের প্রধান চিহ্ন।

স্বপ্নময় চক্রবর্তী

Memory of Rituparno Ghosh by Mimi Chakraborty। Robbar

আমার প্রথম শাড়ি পরা ঋতুদার হাত ধরেই

আজ ঋতুপর্ণ ঘোষের জন্মদিন। লিখছেন ‘গানের ওপারে’র ‘পুপে’ ওরফে মিমি চক্রবর্তী।

মিমি চক্রবর্তী

Nari shakti episode 2 of nrisingha prasad bhaduri। Robbar

মোহন হাসি বজায় রেখেও অসুরের ওপর অস্ত্র-প্রহার দুর্গার নিরুপায় প্রয়োজন ছিল

পুরুষের অন্যায়-অসভ্যতার প্রতিপক্ষে রমণীর ভ্রুকুটি-করাল কঠিন দৃষ্টিপাতেও যেখানে কাজ হয় না, সেখানে তো রমণীর হাতে অস্ত্র ধরা উচিত, তা নাহলে তো এই অসম লড়াই তার পক্ষে জেতা সম্ভবই নয়।

নৃসিংহপ্রসাদ ভাদুড়ী