সুকুমার রায় যে অর্থে শিশু-কিশোরদের মনোরঞ্জন করতে পারতেন, রবীন্দ্রনাথ তা পারেননি

  • Published by: Robbar Digital
  • Posted on: February 5, 2024 6:17 pm
  • Updated: February 5, 2024 6:29 pm
episode 1 of barbela by rajarshi gangopadhayay। Robbar

তেতাল্লিশের মন্বন্তরে ‘বার’ থেকে ‘রেশন সেন্টার’ হয়ে উঠেছিল ব্রডওয়ে

শুরু হল রাজর্ষি গঙ্গোপাধ্যায়ের নতুন কলাম ‘বারবেলা’। আজ প্রথম কিস্তিতে ঘুরে দেখা ‘ব্রডওয়ে’-কে।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

Durga in modern times। Robbar

পুরুষের দেওয়া অস্ত্র বাতিল করে আজকের দুর্গার অস্ত্র আত্মবিশ্বাস

পুরুষতান্ত্রিক সমাজের নিয়মে যেভাবে বাড়ির মাথা একজন ‘পুরুষ’ বলে মান‌্যতা পেয়েছে, তার দেখানো পথেই আলোকিত হবে নারীর জীবন, তেমনই শাস্ত্রেও সেই নিয়মের ব্যত্যয় ঘটেনি।

রিংকা চক্রবর্তী 

an article on humanization of jagatdal in ritwik ghatak's movie ajantrik। Robbar

জগদ্দল মানুষ হয়, বিমল হয়ে যায় যন্তর, যার পোড়া পেট্রোলের গন্ধে নেশা লাগে

একটা ভাঙাচোরা লড়ঝড়ে গাড়ি’র মনুষ্যত্ব– নেহাতই উন্মাদ না হলে এই ছবির উদ্ভট প্লট কেউ বিশ্বাস করবে না, ‘অযান্ত্রিক‌’ প্রসঙ্গে বলেছিলেন ঋত্বিক।

ইন্দ্রনীল রায়চৌধুরী

annalisis of sriramkrishna in the perspective of rabindranath tagore। Robbar

প্রাথমিক দ্বিধা কাটিয়ে রামকৃষ্ণের শ্রেষ্ঠত্বকে অনুভব করেছিলেন রবীন্দ্রনাথ

শ্রীরামকৃষ্ণের সামাজিক গুরুত্ব সম্পর্কে নিশ্চিত হলেও ব্রাহ্ম রবীন্দ্রনাথের পক্ষে সেই কালী পূজারীকে ভক্তি প্রদর্শন সহজ নয়। এই দোলাচল স্পষ্ট অনেক আগে থেকেই।

দেবাঞ্জন সেনগুপ্ত

16th episode of upasanagriha by avik ghosh। Robbar

প্রকৃতি ব্যক্তিবিশেষ মানে না, তার কাছে সকলে সমান

রবীন্দ্রনাথ বলেছেন- বিশেষকে মানে না বলেই সে বিশ্ব এবং সে বিশ্ব বলেই বিশেষের তাতে প্রতিষ্ঠা।

অভীক ঘোষ

an article on mob lynching as a social crime। Robbar

শারীরিক প্রহারই একমাত্র শাস্তি, এটা মাথায় গেঁথে বসলে শান্ত মানুষও খেপে ওঠে

কিন্তু কেন আমরা এত হিংস্র হয়ে উঠলাম? কেন তাকে পিটিয়ে মারার আগে খেতে দিলাম? কী জানি, একেক সময় মনে হয়, পথের ধারে যে মাংসর দোকানের সামনে দিয়ে আমরা যাতায়াত করি আর লাইনে দাঁড়িয়ে থাকি, সেখানেও কাটার আগে পাঁঠাকে কাঁঠাল পাতা খেতে দেওয়া হয়।

সেবন্তী ঘোষ